দুই সংস্করণে নোট ১০ আনলো স্যামসাং

কার্যকরিতা এবং সৃজনশীলতাকে নতুন ধাপে নেওয়ার লক্ষ্যে নতুন গ্যালাক্সি নোট ১০ উন্মোচন করেছে স্যামসাং। ডিভাইসটি উন্মোচন করা হয়েছে দুইটি সংস্করণে।

গ্যালাক্সি নোট ১০ এবং নোট ১০ প্লাস দুই সংস্করণেই যোগ করা হয়েছে আগের চেয়ে উন্নত স্টাইলাস পেন। এতে গ্রাহকের স্টাইলাস ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো হবে বলে প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।

গ্যালাক্সি নোট ১০-এর পর্দার মাপ যেখানে ৬.৩ ইঞ্চি এখানে নোট ১০+ এর পর্দা ৬.৮ ইঞ্চি। এ ছাড়াও নোট ১০-এর একটি ৫জি সংস্করণ উন্মোচন করেছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।

গ্যালাক্সি নোট ১০ ও ১০ প্লাসের অনেক ফিচারেই মিল রয়েছে। এখানে পার্থক্য করা হয়েছে ডিসপ্লে, ব্যাটারির আকার, র‍্যাম এবং ক্যামেরায়। স্মার্টফোন দুটিতে রয়েছে এফএইচডি+ পর্দা।

গ্যালাক্সি নোট ১০-এ রয়েছে ৮ জিবি র‍্যাম, ২৫৬ জিবি স্টোরজ ও এলটিই সুবিধা । দক্ষিণ কোরিয়ার বাজারে ৫জি সমর্থিত একটি নোট ১০ সংস্করণে ১২ জিবি র‍্যাম ব্যবহৃত হবে বলেও জানানো হয়েছে। তবে এই সংস্করণটিতে রাখা হয়নি কোনো মাইক্রোএসডি কার্ড স্লট।

অন্যদিকে নোট ১০ প্লাসে ১ টেরাবাইট পর্যন্ত মাইক্রোএসডি কার্ড সমর্থন পাওয়া যাবে। এমনিতেই ২৫৬ জিবি বা ৫১২ জিবি স্টোরেজ অপশন পাবেন গ্রাহক।

নতুন গ্যালাক্সি নোট ১০-এর দুইটি সংস্করণেই ব্যবহার করা হয়েছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর। গ্যালাক্সি নোট ১০ এর ব্যাটারির ক্ষমতা ৩৫০০ এমএএইচ এবং নোট ১০ প্লাসের ব্যাটারি ৪৩০০ এমএএইচ।আর ডিভাইসগুলো চলবে অ্যান্ড্রয়েড ৯ পাই অপারেটিং সিস্টেমে।

বুধবার ব্রুকলিনে ডিভাইসটি উন্মোচনকালে স্যামসাং ইলেকট্রনিকস-এর আইটি অ্যান্ড মোবাইল কমিউনিকেশনস ডিভিশনের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী ডি. জে. কো বলেন, “গ্যালাক্সি নোট ১০-এর প্রতিটি উপাদান নকশা করা হয়েছে যাতে গ্রাহক আরও বেশি কিছু পেতে পারেন। বড় কোনো কাজ শেষ করা, ভিডিও ধারণ এবং এডিটং বা পছন্দের মোবাইল গেইম খেলা, গ্যালাক্সি নোট ১০ গ্রাহককে আরও দ্রুতগতিতে আরও ভালোভাবে কাজগুলো করার সুযোগ দেবে।”

গ্যালাক্সি নোট ১০-এর পেছনে ব্যবহার করা হয়েছে তিনটি ক্যামেরা সেন্সর। অন্যদিকে নোট ১০ প্লাসের পেছনে রাখা হয়েছে চারটি ক্যামেরা।

নোট ১০-এর পেছনের ক্যামেরা লেন্সগুলো হলো ১৬ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড লেন্স, ১২ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ১২ মেগাপিক্সেল টেলিফটো লেন্স। নোট ১০ প্লাসের পেছনে এর সঙ্গে বাড়তি রয়েছে একটি ভিজিএ ডেপথ সেন্সর। আর দুইটি ডিভাইসের সামনেই রাখা হয়েছে ১০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।

নতুন এই ফ্যাবলেট ফোনগুলোতে এবারে ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাককে বিদায় জানিয়েছে স্যামসাং। এখন ইউএসবি-সি পোর্টের মাধ্যমে হেডফোন সংযুক্ত করতে হবে গ্রাহককে।

নোট ১০-এর নতুন এস পেন-এ যোগ করা হয়েছে ‘জেসচার ন্যাভিগেশনের’ মতো বেশ কিছু দারুন ফিচার।

এস পেন-এর ‘এয়ার অ্যাকশন’ এসডিকে উন্মুক্ত করার মাধ্যমে ডেভেলপাররা কাস্টমাইজড কন্ট্রোল বানাতে পারবেন, যার মাধ্যমে জেসচার দিয়ে পছন্দের গেইম খেলতে পারবেন গ্রাহক।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত