ইরাকে তেল শোধনাগারে হা’ম’লা

প্রকাশিত: ডিসে ১, ২০২০ / ১২:০৪পূর্বাহ্ণ
ইরাকে তেল শোধনাগারে হা’ম’লা

ইরাকে একটি তেল শোধনাগারে র’কেট হা’ম’লা চা’লানো হয়েছে। মধ্যপ্রাচ্যে গত কয়েক বছর ধরে বেশ আ’লোচিত জ’ঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আই’এস) হা’ম’লা’র কয়েক ঘণ্টার মধ্যেই এর দা’য় স্বী’কার করেছে। তবে হা’ম’লা’স্থল সিনিয়া তেল শোধনাগারের নিকটবর্তী বড় আরেকটি তেল শোধনাগারে হা’ম’লা’টি সং’ঘ’টি’ত হলে ব্যা’পক ক্ষ’য়’ক্ষ’তি ও বড় ধরনের বি’প’র্য’য়ে’র স’ম্ভা’বনা ছিল বলে মনে করা হচ্ছে।

সিনিয়া তেল শোধনাগারটি ইরাকের উত্তর সীমান্তে অবস্থিত বলে জানা গেছে। র’কে’ট হা’ম’লা’র পরপরই এর কা’র্যক্রম ব’ন্ধ করে দেওয়া হয়েছিল। তবে আজ আবার কর্যক্রম শুরু হয়েছে বলে জানা গেছে। হা’ম’লা’য় ক্ষ’তি’গ্র’স্ত হওয়া তেল শোধনাগারটি অপেক্ষাকৃ’ত ছোট হওয়ায় বড় বি’প’র্য’য় এ’ড়া’নো গিয়েছে বলে সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে।

এ তেল শোধনাগার থেকে সামান্য দূরে অবস্থিত বাইজি তেল শোধনাগার। এটি বেশ বড় বলে জানা গেছে। এতে যদি র’কে’ট আ’ঘা’ত করতো তাহলে বেশ বড় বি’প’র্য’য়ে’র স’ম্ভা’ব’না ছিল বলে বিশেষজ্ঞরা মনে করছেন। তবে ঠিক কী ধরনের বি’প’র্য’য় সং’ঘ’টি’ত হওয়ার সম্ভাব’না ছিল তা স্পষ্ট করা হয়নি। কিন্তু হ’ঠ্যাৎ আ’ই’এ’সে’র এমন হা’ম’লা’র কী উদ্দেশ্য, সেটাই র’হ’স্য’জ’ন’ক বলে মনে করা হচ্ছে। সূত্র: ডয়চেভেল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন