রোহিঙ্গা ইস্যুতে গাম্বিয়াকে ৫ লাখ ডলার দিয়েছে বাংলাদেশ

প্রকাশিত: নভে ২৮, ২০২০ / ১১:৫৭অপরাহ্ণ
রোহিঙ্গা ইস্যুতে গাম্বিয়াকে ৫ লাখ ডলার দিয়েছে বাংলাদেশ

আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা গ’ণ’হ’ত্যা মা’ম’লা ল’ড়তে গাম্বিয়াকে ৫ লাখ মার্কিন ডলার সহায়তা দিয়েছে বাংলাদেশ। নাইজারে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে এই অর্থ সহায়তার বিষয়টি জানানো হয়েছে।

নাইজারের রাজধানী নিয়ামে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দেন সংস্থাটির বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

তিনি জানান, সম্মেলনে মিয়ানমারের বি’রু’দ্ধে আ’ইনি ল’ড়া’ই’য়ের জন্য তহবিল সংগ্রহের বিষয়টি আলোচনা হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে ওআইসির মাধ্যমে গাম্বিয়াকে ৫ লাখ মার্কিন ডলার দেওয়া হয়েছে। মা’ম’লা’য় ল’ড়’তে গাম্বিয়ার ৫ মিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন।

ওআইসি সচিবালয়ের কর্মকর্তারা বলেন, ঢাকা ছাড়াও ওআইসির ৫৭ সদস্যের মধ্যে সৌদি আরব, তুরস্ক ও নাইজেরিয়া এ পর্যন্ত আইসিজে এ মা’ম’লা’য় গাম্বিয়াকে আর্থিক সহায়তা দিয়েছে।

শুক্রবার থেকে শুরু হওয়া ওআইসির দু’দিনের গুরুত্বপূর্ণ ৪৭ তম সিএফএম অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে তাঁর দেহে কো’ভি’ড-১৯ স’না’ক্ত হওয়ায় তিনি তার নির্ধারিত নাইজার সফর বা’তি’ল করতে বা’ধ্য হন।

উল্লেখ্য গাম্বিয়া গত বছরের নভেম্বর মাসে ওআইসি, কানাডা ও নেদারল্যান্ডসের সহায়তায় আইসিজে-তে মিয়ানমারের বিরুদ্ধে এ মা’ম’লা’টি দায়ের করে। ১০-১২ ডিসেম্বর আইসিজে তার প্রথম শুনানি করে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন