মালয়েশিয়া বৈধ অবৈধ সব প্রবাসীদের করোনা ভ্যাকসিন দেওয়ার আহবান বিশেষজ্ঞদের

প্রকাশিত: নভে ২৪, ২০২০ / ১১:২৬পূর্বাহ্ণ
মালয়েশিয়া বৈধ অবৈধ সব প্রবাসীদের করোনা ভ্যাকসিন দেওয়ার আহবান বিশেষজ্ঞদের

বর্তমান সময়ের সবচেয়ে আ;লোচ্য এবং আ;তঙ্কে;র বিষয় হল করোনা। এই করোনার কারনে সারা বিশ্বে বহু মানুষ মারা গেছেন। এবং এখনও এটি ক্র;মবর্ধ;মান।

এবার মালয়েশিয়ায় বসবাসরত সকল বৈ;ধ ও অ;বৈ;ধ প্রবাসীদের কো;ভি;ড-১৯ ভ্যা;কসি;ন এর আওতায় আনার জন্য সরকারকে পরামর্শ দেওয়া হয়েছে।

পাশাপাশি সরকার যদি পুরো দেশকে র;ক্ষা করতে চায় তাহলে স;র্বস্তরে;র জনসাধারণকে এই ভ্যা;কসি;ন দেওয়া উচিত বলে মনে করেন বি;শেষজ্ঞ;রা।

সম্প্রতি মার্কিন দূতাবাসের উদ্যেগে ফেইসবুক অনলাইনের মাধ্যমে আলোচনায় এসব কথা বলেন দেশটির অন্যতম সরকারি মেডিকেল সেন্টার ই;উনিভা;র্সিটি মালায়া এর মেডিকেল অ;নুষদ;দের ডিন দা;তোক অধ্যাপক ডা. আদিবা কামারুলজামান এবং ইয়েল বিশ্ববিদ্যালয়ে মে;ডিসিন ও জ;নস্বা;স্থ্য বিভাগের অধ্যাপক ডা. ফ্রে;ডরি;ক এল।

এ বিষয়ে সোমবার (২৩ নভেম্বর) দেশটির জাতীয় অনলাইন সংবাদ মাধ্যম “দ্য স্টার ” একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে,

ডা. আদিবা কামারুলামান বলেন, সরকার ভ্যা;কসি;ন সরবরাহ করার আগে কাকে অগ্রাধিকার দেওয়া হবে সেই পরিকল্পনার আগে নির্মাণ শ্রমিক ও নিরাপত্তা প্রহরীদের কথাও বিবেচনা নেওয়া উচিত। কারণ তাদের মধ্যে সং;ক্র;মণ দেখা দেওয়ায় দেশে অর্থনৈতিক নে;তিবা;চক প্র;ভাব পড়েছে।

তিনি আরো বলেন, কো;ভি;ড-১৯ পেনডেমিক মোকাবেলায় আমরা কেবল একটানা ল;কডা;উন দিয়েই যাচ্ছি। এতে করে আমাদের দেশ বিশাল অর্থনৈতিক ক্ষ;তি;র মুখে পড়েছে।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন এবং জনস্বাস্থ্যের অধ্যাপক ডা. ফ্রেডরিক এল আল্টিস বলেছেন, সরকার যদি তাদের পুরো দেশকে র;ক্ষা করতে চায় তবে সেখানে বৈ;ধ ও অ;বৈ;ধ সবাইকে এই টিকা দেওয়া উ;চি;ত। কাকে অগ্রাধিকার দেওয়া উচিত সে স;ম্পর্কে;ও তাদের সু;স্পষ্ট সি;দ্ধান্ত নিতে হবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন