ওমানে উচ্চ বেতনে কাজের সুযোগ দিচ্ছে শ্রম মন্ত্রণালয়

প্রকাশিত: নভে ২২, ২০২০ / ১১:১৫পূর্বাহ্ণ
ওমানে উচ্চ বেতনে কাজের সুযোগ দিচ্ছে শ্রম মন্ত্রণালয়

ওমানে অনলাইনের মাধ্যমে উচ্চ বেতনে এবং নানা সুযোগ সুবিধা সহ পছন্দনীয় চাকরি খুজে নিতে পারবেন চাকরী প্রত্যাশীরা। অনলাইনে চাকরী খোঁজার জন্য ইতিমধ্যেই দেশটির শ্রম মন্ত্রণালয় নতুন একটি গাইডলাইন প্রকাশ করেছে। শ্রম মন্ত্রণালয়ের অনলাইনে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে।

কাজের সুযোগের জন্য আবেদনকারীকে যে নিয়ম গুলো মানতে হবে তা হলো:

১. মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করুন এবং নির্দিষ্ট কাজ বেছে নিন।

২. সার্চ ইঞ্জিনের মাধ্যমে কাজের সকল বিস্তারিত বিষয় জানুন।

৩. উপযুক্ত কাজের সুযোগ সুবিধা যাচাই বাছাই করার পর সেই কাজের আবেদন করুন।

৪. সিভিল কার্ড দিয়ে অনলাইনের মাধ্যমে আবেদনকারী যেকোনো কাজের জন্য আবেদন করতে পারবে।

৫. আবেদনকারীর সিভি সংযুক্ত করুন।

৬. আবেদনপত্রটি জমা দিন।

উল্লেখ্য: ওমানের নতুন শ্রম আইন অনুযায়ী এখন থেকে দেশটিতে যেকোনো প্রবাসী এনওসি ছাড়াই কোম্পানি পরিবর্তন করতে পারবে। তবে শর্ত রয়েছে, পূর্বের চুক্তির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত অন্য কোম্পানিতে চাকরী করতে পারবেন না শ্রমিকরা।

এনওসি ব্যতীত নতুন কোম্পানিতে চাকরী করতে হলে নতুন এই আইনের পূর্বে যে কোম্পানিতে কাজ করা হতো, উক্ত কোম্পানির চুক্তির মেয়াদ শেষ হলেই কেবল মাত্র অন্য প্রতিষ্ঠানে চাকরী করতে পারবেন বলে জানাগেছে মন্ত্রণালয়ের সূত্রে।

এদিকে ওমানে নতুন নতুন কর্মক্ষেত্র তৈরি করতে ব্যাপক পরিকল্পনা হাতে নিয়েছে দেশটির সুলতান। ইতিমধ্যেই ওমানের পঞ্চাশতম জাতীয় দিবস উপলক্ষে দেশটিতে দেশি ও বিদেশি বিনিয়োগকারীদের আ’কৃষ্ট করতে খাজেন শিল্পাঞ্চলে সাতটি কারখানা স্থাপনের জন্য নতুন তিনটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বৃহৎ পড়িসরে মোট ২৭ হাজার বর্গমিটার এলাকা জুড়ে সাতটি কারখানা স্থাপনের জন্য তিনটি চুক্তি স্বাক্ষর করেছে ইউনাইটেড ভিশন ইনভেস্টমেন্ট সংস্থা এবং আল-মাহা ফুডস্টাফ কোম্পানি।

যে সাতটি কারখানা নির্মিত হবে সেগুলির মধ্যে রয়েছে, খাবার পানীর বোতলজাতকরণ প্ল্যান্ট, আইস কিউব ফ্যাক্টরি, জুস ফ্যাক্টরি, প্লাস্টিকজাত পণ্যের ফ্যাক্টরি, টমেটোর সস ফ্যাক্টরি, শিশুদের পণ্য তৈরির কারখানা এবং একটি ওমানি হালুয়া তৈরির ফ্যাক্টরি।

এই প্রকল্পগুলি বিদেশি বাজারকে লক্ষ্য করে ওমান-সৌদি যৌথভাবে নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছে বিবৃতিতে। এই ফ্যাক্টরি গুলো চালু হলে বিপুল সংখ্যক লোকের কর্মসংস্থান হবে বলে ধারণা করা হচ্ছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন