১১ দেশকে ভিসা দেওয়া বন্ধ করলো আরব আমিরাত

প্রকাশিত: নভে ২২, ২০২০ / ১১:১৩পূর্বাহ্ণ
১১ দেশকে ভিসা দেওয়া বন্ধ করলো আরব আমিরাত

পাকিস্তানসহ ১১ দেশকে ভিসা দেওয়া বন্ধ করলো সংযুক্ত আরব আমিরাত। বুধবার এই খবরের সত্যতা স্বীকার করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইসলামাবাদের দাবি, করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাকিস্তান ছাড়াও সংযুক্ত সংযুক্ত আরব আমিরাত সরকারের নতুন ভিসার নির্দেশে ক্ষতিগ্রস্থ অন্যান্য দেশগুলির মধ্যে রয়েছে তুরস্ক, ইরান, ইয়েমেন, সিরিয়া, ইরাক, সোমালিয়া, লিবিয়া, কেনিয়া এবং আফগানিস্তান।

জানা গেছে, সংযুক্ত আরব আমিরাতের কয়েক ক্যাটাগরির ভিসা রয়েছে। তবে এটি এখনো জানা যায়নি যে কোন কোন ক্যাটাগরির ভিসার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আরব আমিরাত সরকার ।

সংযুক্ত আরব আমিরাত মধ্যপ্রাচ্য অঞ্চলে আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনায় অবস্থিত সাতটি স্বাধীন রাষ্ট্রের একটি ফেডারেশন। এগুলি একসময় ট্রুসিয়াল স্টেটস নামে পরিচিত ছিল।

১৯৭১ সালে দেশগুলি স্বাধীনতা লাভ করে। প্রতিটি আমিরাত একটি উপকূলীয় জনবসতিকে কেন্দ্র করে আবর্তিত এবং ঐ লোকালয়ের নামেই এর নাম। আমিরাতের শাসনকর্তার পদবী আমির।

সংযুক্ত আরব আমিরাতের সাতটি আমিরাতের নাম হল আবু ধাবি, আজমান, দুবাই, আল ফুজাইরাহ, রাআস আল খাইমাহ, আশ শারজাহ্ এবং উম্ম আল ক্বাইওয়াইন। আবু ধাবি শহর ফেডারেশনের রাজধানী ও দুবাই দেশের বৃহত্তম শহর।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন