দোষী সাব্যস্ত নুয়ান জয়সা : পাকিস্তানকেও ফিক্সিংয়ে ছাড়িয়ে যাচ্ছে শ্রীলঙ্কা!

প্রকাশিত: নভে ১৯, ২০২০ / ১০:০৪অপরাহ্ণ
দোষী সাব্যস্ত নুয়ান জয়সা : পাকিস্তানকেও ফিক্সিংয়ে ছাড়িয়ে যাচ্ছে শ্রীলঙ্কা!

ফি’ক্সিংয়ের ভুত শক্তভাবেই সওয়ার হয়েছে শ্রীলঙ্কান ক্রিকেটে। ক্রিকেট দু’র্নীতিতে তারা যেন পাকিস্তানকেও ছাড়িয়ে যাচ্ছে। গত কয়েক বছরে অর্জুনা রানাতু্ঙ্গা থেকে শুরু করে দেশটির সাবেক ক্রীড়ামন্ত্রী পর্যন্ত ক্রিকেটারদের দুর্নীতির অভি’যোগ তুলেছিলেন।

কিন্তু দায়সারা তদন্তে প্রমাণিত হয়নি। এবার অভিযুক্ত হওয়ার দুই বছর পর ফি’ক্সিংয়ের ঘটনায় দোষী সাব্যস্ত হলেন শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার নুয়ান জয়সা। আইসিসির দুর্নী’তি দ’মন শাখা তিনটি ধারায় তাকে দোষী সাব্যস্ত করেছে।

আইসিসির দুর্নীতি বিধির ২.১.১, ২.১.৪ ও ২.৪.৪ ধারা ভঙ্গ করেছেন নুয়ান জয়সা। এই ধারা অনুযায়ী তিনি নিজেই ম্যাচ ফিক্সিং করেছেন, কিংবা দলের অন্য কাউকে প্রস্তাব দিয়েছেন অথবা দুর্নীতির প্রস্তাব পেয়েও তা গোপন করেছেন।

২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাতে একটি টি-টোয়েন্টি ম্যাচে ফিক্সিংয় জড়িত থাকার অভিযোগে নুয়ান জয়সাকে ২ বছর আগে নিষিদ্ধ করে আইসিসি। বর্তমানে দোষী সাব্যস্ত হওয়ার পর নিষেধাজ্ঞা বহাল থাকছে।

জাতীয় দলের হয়ে শুধু খেলার পর ২০১৫ সালে জাতীয় দলের বোলিং কোচ হয়েছিলেন নুয়ান জয়সা। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের হাই পারফরম্যান্স সেন্টারেও কর্মরত ছিলেন। এই পদ ব্যবহার করেই বর্তমান আন্তর্জাতিক ক্রিকেটারদের সান্নিধ্যে আসেন তিনি।

কিছুদিনের মধ্যেই আইসিসির পক্ষ থেকে তার শাস্তির মেয়াদ ঘোষণা করা হবে। গত কয়েক বছর ধরেই শ্রীলঙ্কা ক্রিকেটে দুর্নীতির একাধিক অভিযোগ উঠেছে। জয়সার ঘটনা সেগুলোর অন্যতম।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন