কোটি রুপি ক্ষতি সত্ত্বেও জাতীয় দলই বেছে নিয়েছেন হাফিজ

প্রকাশিত: নভে ১৮, ২০২০ / ০২:০০অপরাহ্ণ
কোটি রুপি ক্ষতি সত্ত্বেও জাতীয় দলই বেছে নিয়েছেন হাফিজ

নিজ দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলার লক্ষ্যে লংকান প্রিমিয়ার লিগের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন পাকিস্তানি অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। এতে তার আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ১ কোটি রুপি। হাফিজের এ সিদ্ধান্তে পাকিস্তানের ক্রিকেট ভক্তরা খুশি হলেও, পুরো আর্থিক ক্ষতিটা মেনে নিতে হচ্ছে চল্লিশ বছর বয়সী এ অলরাউন্ডারকেই।

লংকান প্রিমিয়ার লিগ (এলপিএল) ক্রিকেটের প্রথম আসরে হাফিজকে দলে নিয়েছিল কলম্বো কিংস। দক্ষিণ আফ্রিকান তারকা ব্যাটসম্যান ফাফ ডু প্লেসিস টুর্নামেন্ট থেকে নিজের নাম সরিয়ে নিলে, তার জায়গায় হাফিজকে বেছে নিয়েছিল কলম্বো।

এলপিএলের জন্য নির্ধারিত সময়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ রয়েছে। সেখানে অংশ নিতেই মূলত কলম্বোকে না করেছেন ডু প্লেসিস। এবার একই পথে হাঁটলেন তার পরিবর্তিত খেলোয়াড় হাফিজও। তিনি পাকিস্তান জাতীয় দলের খেলা থাকায় ফিরিয়ে দিয়েছেন এলপিএলের কোটি রুপির চুক্তি।

আগামী মাসের শুরুতে নিউজিল্যান্ড সফরে যাবে পাকিস্তান ক্রিকেট দল। দুই সপ্তাহের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন শেষে ১৮ থেকে ২২ ডিসেম্বরের মধ্যে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপর দুই দল লড়বে দুই ম্যাচের টেস্ট সিরিজে। তবে শুধুমাত্র টি-টোয়েন্টিতে খেলবেন অভিজ্ঞ অলরাউন্ডার হাফিজ।

ক্রিকেট পাকিস্তানে প্রকাশিত প্রতিবেদন মোতাবেক, এলপিএলে ১ কোটি রুপির বিনিময়ে হাফিজের সঙ্গে চুক্তির প্রস্তাব দিয়েছিল কলম্বো কিংস। পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছে জাতীয় দলের খেলার আগে এলপিএলের কিছু ম্যাচ খেলতে শ্রীলঙ্কা যাওয়ার অনুমতি চেয়েছিলেন হাফিজ। কিন্তু কোয়ারেন্টাইন ইস্যু থাকায় সেই অনুমতি দেয়নি পিসিবি।

তবে হাফিজের সামনে এলপিএল খেলার রাস্তা খোলা রেখেছিল বোর্ড। তাকে বলা হয়, এলপিএল অথবা জাতীয় দলের মধ্যে যেকোনো একটিকে বেছে নিতে। প্রায় ১ কোটি রুপির আর্থিক ক্ষতি হবে জেনেও এলপিএলকে না করে দিয়ে জাতীয় দলকেই বেছে নেন হাফিজ।

মজার বিষয় হলো, বর্তমানে পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে নেই হাফিজ। যার ফলে বোর্ড থেকে কোন নির্ধারিত অর্থ পান না তিনি। সবশেষ ইংল্যান্ড সফরে ম্যাচ ফি বাবদ ২ লাখ রুপির কিছু বেশি আয় করেছেন হাফিজ। যা কেন্দ্রীয় চুক্তির সি ক্যাটাগরির খেলোয়াড়দের পারিশ্রমিকের সমান।

এখন আসন্ন নিউজিল্যান্ড সফরেও হাফিজের আয় ২ লাখ রুপির কাছাকাছিই হবে। যার ফলে প্রায় ৯৮ লাখ রুপি আর্থিক ক্ষতি সইতে হবে তাকে। তবু ফ্র্যাঞ্চাইজি লিগের বদলে জাতীয় দলের হয়ে খেলাটাই প্রাধান্য দিয়েছেন তিনি। যেমনটা দিয়েছিলেন কিছুদিন আগেও। ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে ২৫ লাখ রুপির প্রস্তাব মানা করে দিয়ে ইংল্যান্ডে খেলতে গিয়েছিলেন হাফিজ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন