দাড়ি কামানো ও ধূমপানে নি’ষে’ধা’জ্ঞা’র রায় : সৌদি আরবে ২ বিচারক ব’র’খা’স্ত

প্রকাশিত: নভে ১৭, ২০২০ / ১১:১৭অপরাহ্ণ
দাড়ি কামানো ও ধূমপানে নি’ষে’ধা’জ্ঞা’র রায় : সৌদি আরবে ২ বিচারক ব’র’খা’স্ত

সৌদি আরবে দুজন বিচারককে ব’র’খা’স্ত করা হয়েছে। তাঁদের বি’রু’দ্ধে অ’ভি’যো’গ আনা হয়েছে, তাঁরা দাড়ি কামাতে নি’ষে’ধ করার রায় দিয়েছেন এবং ধূমপান করতে নি’ষে’ধ করেছেন। ক’ট্ট’র ইসলামপন্থী ও রাজতান্ত্রিক দেশটির এমন প’দ’ক্ষেপ বেশ অবাক করেছে সবাইকে। সৌদি আরবের সংবাদ সংস্থার অনলাইন সংবাদের ভিত্তিতে এ তথ্য জানা গিয়েছে।

তাঁদের বি’রু’দ্ধে অ’ভি’যো’গে বলা হয়েছে, ব’র’খা’স্ত’কৃ’ত দুজন তাঁদের রায়ে ইসলামকে উ’দ্ধৃ’ত করেছেন। পুরুষের জন্য দাড়ি কাটা নি’ষে’ধ এবং ধূমপান করা নি’ষে’ধ, রায়ে এমন কথা উল্লেখ করেছেন বলে অ’ভি’যো’গ করা হয়। অ’ভি’যো’গে’র কারণ সম্পর্কে বলা হয়, আদালতের রায় একটি প্রাতিষ্ঠানিক কাজ। এতে ব্যক্তিগত মতামত রাখার কোনো জায়গা নেই। ব্যক্তির ইচ্ছা অনুযায়ী রায়ে এসব উল্লেখ করার সু’যোগ নে’ই বলে মনে করছে দেশটি। তবে সৌদি আরবের এমন প’দ’ক্ষেপ বেশ অ’বা’ক করার মতো বিষয় বলেই মনে করা হয়, কারণ দেশটি বেশ র’ক্ষ’ণ’শী’ল বলেই পরিচিত।

বরখাস্ত করার আদেশে বিচারকের এমন মূল্যায়নকে বি’ত’র্কি’ত বলেও উল্লেখ করা হয়। জানা গেছে, বেশ কিছু অ’ভি’যো’গে’র প’রি’প্রে’ক্ষি’তে দেশটির আরো কিছু বি’চা’র’ক ও প্রশাসনিক কর্মকর্তার বি’রু’দ্ধে তদন্ত চলছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন