ইন্দোনেশিয়ায় ৬.৩ মাত্রার ভ’য়া’ব’হ ভূমিকম্প

প্রকাশিত: নভে ১৭, ২০২০ / ১০:৩৪অপরাহ্ণ
ইন্দোনেশিয়ায় ৬.৩ মাত্রার ভ’য়া’ব’হ ভূমিকম্প

৬.৩ মাত্রার ভ’য়া’ব’হ ভূমিকম্পে কেঁ’পে উঠল ইন্দোনেশিয়ার উপকূল। পশ্চিম সুমাত্রা প্রদেশে মঙ্গলবার (১৭ নভেম্বর) আ’ঘা’ত হে’নেছে এই ভূ’মিকম্প।

ইন্দোনেশিয়ার মেট্রোলজিক্যাল, ক্লাইমাটোলজি অ্যান্ড জিওগ্রাফিকাল এজেন্সি (বিএমকেজি) টুইটারে এই ভূমিকম্পের কথা নিশ্চিত করেছে।

(বিএমকেজি) আরো জানায়, ভূমিকম্পের কেন্দ্রস্থলটি সুমাত্রা প্রদেশের উপকূলে মেন্টওয়াই দ্বীপপুঞ্জের তুয়াপাজাত শহরের দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে ১০৯ কিলোমিটার দূরে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিমি গভীরতায় এই কম্পন অনুভূত হয়। ভূমিকম্প অনুভূত হলেও সুনামির কোনও সতর্কতা জারি করা হয়নি।

উল্লেখ্য, কদিন আগেই মাঝারি মাপের ভূমিকম্পে কেঁ’পে ওঠে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩ ম্যাগনিটিউড। সকালের ব্যস্ত সময়ে এই কম্পন অনুভূত হওয়ায় আ’ত’ঙ্ক ছড়িয়ে পড়ে সাধারণ মানুষের মধ্যে।

অবশ্য এর কয়েকদিন আগে পুরো হিমালয়ান এলাকা জুড়ে ব’ড় মা’পের ভূমিকম্পের আ’শ’ঙ্কা করছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যেই এব্যাপারে স’ত’র্ক বার্তা শুনিয়েছেন তাঁরা। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা হতে পারে ৮।

বিজ্ঞানীরা জানিয়েছেন, যদি সত্যিই এই ভূমিকম্প হয় তবে কেঁ’পে উঠবে ভারত ও পাকিস্তানের বেশ কিছু এলাকা। সাম্প্রতিক এক গবেষণা থেকে এই তথ্য পেয়েছেন গবেষকরা। ঠিক কবে এই ভূমিকম্প হবে, তা তাঁরা না জানালেও তাঁদের দাবি, এই প্রজন্মের জীবদ্দশাতেই এই ভূমিকম্প হতে পারে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন