প্রায় শতভাগ কার্যকর নতুন ভ্যাকসিনের খবর দিল মার্কিন সংস্থা

প্রকাশিত: নভে ১৬, ২০২০ / ১১:৫৭অপরাহ্ণ
প্রায় শতভাগ কার্যকর নতুন ভ্যাকসিনের খবর দিল মার্কিন সংস্থা

বৈশ্বিক ম’হা’মা’রী ক’রো’না ভা’ই’রা’সে’র বি’রু’দ্ধে ল’ড়তে কার্যকর ভ্যাকসিন উদ্ভাবনে কাজ করছে বিশ্বের বেশ কয়েকটি কোম্পানি। এর মধ্যেই প্রায় শতভাগ কার্যকর একটি ভ্যাকসিনের খবর দিল মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা মডের্না।

সংস্থাটি তাদের প্রাথমিক প্রতিবেদনে জানায়, তাদের তৈরি নতুন কো’ভি’ড-১৯ ভ্যাকসিনটি ৯৫ শতাংশ পর্যন্ত সফল। এমন ফলাফল ক’রো’না’র ম’হা’মা’রী রো’ধে মানুষের আ’ত্ম’বি’শ্বা’স’কে বাড়িয়ে দিয়েছে বলেও দাবি সংস্থাটির।

মডের্নার পক্ষ থেকে বলা হয়, নতুন ক’রো’না ভা’ই’রা’স ভ্যা’ক’সি’ন’টি চলমান প্রা’দু’র্ভাবের সমাপ্তি ঘটাতে সহায়তা করবে। তারা তাদের ভ্যাকসিন উদ্ভাবনে অত্যন্ত পরীক্ষামূলক পদ্ধতি ব্যবহার করেছে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভ্যাকসিনগুলো ব্যবহারের অনুমতি পেতে আবেদন করতে যাচ্ছে বলে জানিয়েছে মডের্না। যদিও এটিকে এখন পর্যন্ত প্রাথমিক তথ্য বলে জানিয়েছে বিবিসি। যার মূল তথ্যগুলো এখনও অজানাই রয়ে গেছে।

সংস্থাটি জানিয়েছে, তারা ৩০ হাজার মানুষকে চার সপ্তাহের ব্যবধানে দুই ডোজ ভ্যাকসিন দিয়েছিল। ৯৫ জনের মধ্যে ৫ জন ক’রো’না রোগীকে ভ্যাকসিনটি দেওয়া হয়েছে। আর বাকীদের দেওয়া হয়েছে প্রতীকী ইনজেকশন। এতে তাদের ভ্যাকসিনটি ৯৪ দশমিক ৫ শতাংশ পর্যন্ত কার্যকারিতা দেখাতে সক্ষম হয়েছে বলে দাবি মার্কিন সংস্থাটির।

মডের্নার প্রধান মেডিকেল অফিসার ট্যাল জ্যাকস বিবিসিকে জানিয়েছে, উল্লেখ করার মতো কার্যকারিতা দেখিয়েছে তাদের ভ্যাকসিনটি। এটি তাদের জন্য একটি দুর্দান্ত দিন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন