মালয়েশিয়ায় শুরু হচ্ছে বৈ’ধক’রণ প্রক্রিয়া, দূতাবাসের স’ত’র্কতা

প্রকাশিত: নভে ১৫, ২০২০ / ১১:৫৮অপরাহ্ণ
মালয়েশিয়ায় শুরু হচ্ছে বৈ’ধক’রণ প্রক্রিয়া, দূতাবাসের স’ত’র্কতা

মালয়েশিয়ায় রি-কোলাবেরশন নামে অ’বৈ’ধ অভিবাসীদের বৈ’ধ’ক’র’ণ প্রক্রিয়া শুরু হচ্ছে। কৃষি, বৃক্ষরোপণ, নির্মাণ ও উৎপাদন এ চারটি সেক্টরে বৈ’ধ’ক’র’ণ প্রক্রিয়া শুরু হবে চলতি মাসের ১৬ নভেম্বর। চলবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত। এ কর্মসূচিতে থাকবে না কোনো এজেন্ট বা ভেন্ডর। এ কর্মসূচির আওতায় সোর্স কান্ট্রি অন্তর্ভুক্ত ১৫টি দেশের অ’বৈ’ধ অভিবাসীরা বৈ’ধ হতে পারবেন বলে সংশ্লিষ্ট বিভাগ জানিয়েছে।

শুধু নিয়োগকর্তা বা কোম্পানি অ’বৈ’ধ কর্মীদের নামসহ সরাসরি ইমিগ্রেশনে ইমেইলের মাধ্যমে আবেদন করবে

এদিকে অতিসম্প্রতি বৈ’ধ’ক’রণ প্রক্রিয়া ঘোষণার পরই ম’রি’য়া হয়ে উঠেছে দা’লাল চ’ক্র। দা’লাল চ’ক্রে’র প্র’রো’চনায় পড়ে টাকা-পাসপোর্ট লেনদেন না করতে স’ত’র্ক করেছে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন।

শনিবার (১৪ নভেম্বর) মিশনের ফেসবুক পেইজে এ সং’ক্রা’ন্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মালয়েশিয়া সরকার কোনো এজেন্ট বা ভেন্ডর নিয়োগ করেনি, কোম্পানি ছাড়া অন্য কারও মাধ্যমে বা নিজে নিজে ইমিগ্রেশনে গিয়ে বৈ’ধ হওয়া যাবে না। নিয়োগকর্তা বা কোম্পানি নিজেই সরাসরি করবে। কোনো ধরনের আর্থিক লেনদেন না করার জন্য স’ত’র্ক করে দিয়েছে হাইকমিশন।

এর আগে ২০১৬ সালে ‘রিহায়ারিং প্রোগ্রাম’ নামে একটি প্রকল্প হাতে নেয় মালয়েশিয়া সরকার। প্রকল্পটি শেষ হয় ২০১৮ সালে। সে সময়ও হাইকমিশন থেকে স’ত’র্ক করে দেয়া হয়েছিল। সচেতনতামূলক লিফলেটও বিতরণ করা হয়েছিল। এরপরও দা’লা’ল ও ভেন্ডরের মাধ্যমে প্র’তা’র’ণা’র শি’কা’র হয়েছিলেন বাংলাদেশিরা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন