বিশ্ব যখন বুড়োদের দখলে!

প্রকাশিত: নভে ১৪, ২০২০ / ০১:৪০অপরাহ্ণ
বিশ্ব যখন বুড়োদের দখলে!

কয়েক মাস আগেও বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী ছিলেন মাহাথির মোহাম্মদ। ৯৩ বছর বয়সে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে তকমাটি পেয়েছিলেন তিনি। বিশ্বের সবচেয়ে বেশী বয়সে নতুন করে রাজনৈতিক দল করার ঘোষণাটিও দেন এই মুসলিম নেতা।

আর সবকিছুই করেন নিজ দলের বিপক্ষে গিয়ে। এলিয়েনের অস্তিত্ব নিয়ে কথা হচ্ছে প্রায় শতাব্দী ধরে। তাদের ওখানে রাজনীতি আছে কি না জানা যায় না, জানা যায় না তাদের রাজনীতিবিদ সম্পর্কেও।

কিন্তু পৃথিবী নামক এই গ্রহ আপাতত প্রবীণ রাজনীতিকদের হাতে। তাই বলাই যায় বিশ্ব এখন বুড়োদের। চলুন জেনে নেই এমন কিছু বৈশ্বিক প্রবীণ রাজনীতিক সম্পর্কে।

জো বাইডেন

জো বাইডেনের পুরো নাম জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র। চলতি বছরের মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে, দেশটির ৪৬তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন জো বাইডেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে ভাবা হয় এই গ্রহের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি। আর বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর এই রাজনীতিবিদের বয়স এখন ৭৭।

আর এই বয়সে এসে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। অবশ্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের মধ্যে এর আগে এই তকমাটি বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

ভ্লাদিমির পুতিন

ভ্লাদিমির পুতিনের পুরো নাম ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিন। সোভিয়েত ইউনিয়নের পতন হলেও এখন পর্যন্ত রাশিয়াকেই যুক্তরাষ্ট্রের মূল প্রতিদ্বন্ধি ভাবা হয়।

সেদিক থেকে এই গ্রহের দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি হলেন ভ্লাদিমির পুতিন। রাশিয়ার এই প্রেসিডেন্ট এর বর্তমান বয়স এখন ৬৮ বছর। দেশটির গোয়েন্দা সংস্থা কেজিবির এই প্রাক্তন কর্মকর্তাকে সম্প্রতি দেশটির আজীবন প্রেসিডেন্ট ঘোষণা করা হয়।

শি জিনপিং

করোনা পরবর্তী বিশ্বে সবচেয়ে প্রভাবশালী হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে এশিয়ার দেশ চীন। দেশটি সম্পর্কে এমন মন্তব্য করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা। বলা হচ্ছে শি জিনপিং এর নেতৃত্বে অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে চীন।

আর আগ্রাসী এই গতির নেতৃত্ব দিচ্ছেন ৬৭ বছর বয়সী প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি একাধারে চীনের রাষ্ট্রীয় কেন্দ্রীয় সামরিক পরিষদের প্রধান, চীনের সাম্যবাদী দলের মহাসচিব এবং সাম্যবাদী দলের কেন্দ্রীয় সামরিক পরিষদের চেয়ারম্যান।

আঙ্গেলা মের্কেল

আঙ্গেলা মের্কেলের পুরো নাম আঙ্গেলা ডোরোটেয়া মের্কেল। নাৎসিবাদের প্রবক্তা হিটলারের দেশ জার্মানির বর্তমান চ্যান্সেলর তিনি। আঙ্গেলা মের্কেল শুধু নারী হিসেবেই ক্ষমতাসীন নয়; বিশ্ব রাজনীতিবিদদের মধ্যেও বেশ প্রভাবশালী ৬৬ বছর বয়স্ক এই নারী। মের্কেল ক্রিসচিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান।

২০০৭ সালে আঙ্গেলা মের্কেল ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০০৭ সালে তিনি মার্গারেট থ্যাচারের পর জি৮ এর দ্বিতীয় নারী চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন।

এর বাইরে বিশ্বব্যাপী প্রভাবশালী রাজনীতিবিদদের বেশিরভাগেরই বয়স ৬০ এর উপরে। রাজতন্ত্র, গণতন্ত্র কিংবা গুপ্ত স্বৈরাচার দেশভেদে সকল রাজনৈতিক সংস্কৃতি তেই রাজনীতি এখন প্রবীণদের দখলে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন