কোহলির মতো ক্রিকেটার জীবনে দেখেননি ল্যাঙ্গার

প্রকাশিত: নভে ১৩, ২০২০ / ০৭:৫৯অপরাহ্ণ
কোহলির মতো ক্রিকেটার জীবনে দেখেননি ল্যাঙ্গার

ভারতের অধিনায়ক বিরাট কোহলি। বিশ্ব ক্রিকেটে সেরা ব্যাটস্যানের তকমাটা গায়ে লেগে আছে কোহলির। এবার কোহলির প্রশংসা করছেন অস্ট্রেলিয়ার প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গার। কোহলির মতো ক্রিকেটার জীবনে দেখেননি বলে তিনি জানিয়েছেন। তার মতে, ক্রিকেট জীবনে যত ক্রিকেটার দেখেছেন, তার মধ্যে কোহলিই সেরা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটি করে ওয়ানডে-টি টুয়েন্টি ও চার টেস্টের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে এখন ল্যাঙ্গারের দেশে বিরাট কোহলির দল। সিরিজ শুরুর আগে দুই দলকে নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে। কোহলির উপর ভারতের সাফল্য নির্ভর করছে, এটি বলতে কেউই দ্বিধা করছেন না। কিন্তু টেস্ট সিরিজটি একপেশে হবে বলেও অনেকে বলে দিয়েছেন। কারণ সন্তানসম্ভবা স্ত্রী বলিউড তারকা আনুশকা শর্মার পাশে থাকতেই শেষ তিন টেস্ট খেলবেন না কোহলি। অ্যাডিলেডে প্রথম টেস্ট শেষে তিনি দেশে ফিরবেন।

কোহলির না থাকায় অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ পুনরুদ্ধারের ভালো সুযোগ তৈরি হয়েছে। তবে কোহলিকে প্রশংসায় ভাসাতে ভুল করেননি ল্যাঙ্গার। তিনি বলেন, ‘আগেও বলেছি, আবার বলছি। আমার জীবনে দেখা সেরা ক্রিকেটার সম্ভবত কোহলিই। আর তার অনেক কারণ রয়েছে। শুধু ব্যাটিংয়ের জন্যই নয়। তার এনার্জি লেভেল, খেলাটার প্রতি নিবেদন, মাঠে যেভাবে আক্রমণাত্মক থাকে, সব মিলিয়ে আমার দেখা সেরা ক্রিকেটার কোহলি।’

তিনি আরও বলেন, ‘সবকিছুতে কোহলির এত এনার্জি দেখে আমি অবাক হয়ে যাই। সতীর্থদের উদ্বুদ্ধ করতে, তাদের পাশে থাকতে সে কখনো ভুল করে না। অসাধারণ এক ক্রিকেটার। অনেকেই প্রশ্ন করছে, কোহলি যে টেস্টে সিরিজের শেষ তিন ম্যাচ খেলবে না, তাতে আমরা খুশি কি-না? এটা অনেকটা রিচমন্ড থেকে ডাস্টিন মার্টিনকে সরিয়ে নেওয়ার মতোই। মার্টিনকে সরিয়ে নিলে দলের যা অবস্থা হয়, এখানেও তাই হবে।’ মার্টিন হলেন, অস্ট্রেলিয়া রুলস ফুটবলের বিখ্যাত খেলোয়াড়।

প্রথম টেস্টের পর কোহলি ফিরে গেলে অস্ট্রেলিয়ারই সুবিধা হবে- স্বীকার করতে কার্পণ্য করেননি ল্যাঙ্গার। তিনি বলেন, ‘কোহলি না খেললে তার প্রভাব অবশ্যই সিরিজ পড়বে। ভারতের সাফল্য পুরোপুরি কোহলির উপর নির্ভর করছে। কোহলি না থাকলে আমাদের অনেক সুবিধা। তবে ভারতীয় দলকে আমরা জানি। তারা যেকোন সময় জ্বলে উঠতে পারে। গত টেস্ট সিরিজে আমাদের হারিয়েছিল। ভারত খুব ভালো দল। আমাদের এক সেকেন্ডের জন্যও আত্মতুষ্টিতে ভূগলে চলবে না। আমাদের সতর্ক থাকতে হবে সব সময়। কোহলি না থাকলেও তারা ভালো খেলতে মুখিয়ে থাকবে।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন