আইসিসি টি-টোয়েন্টি র্র্যাংকিংয়ে সবাইকে চমকে দিলেন সাকিব

প্রকাশিত: নভে ১১, ২০২০ / ০১:২৫অপরাহ্ণ
আইসিসি টি-টোয়েন্টি র্র্যাংকিংয়ে সবাইকে চমকে দিলেন সাকিব

এক বছরের নিষেধাজ্ঞা থেকে ফিরে নিজের পুরনো স্থানে জায়গা পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ওয়ানডে ক্রিকেটের নিজের পুরনো মুকুট ফিরে পাবার পর এবার টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের মুকুট ফিরে পাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

জিম্বাবুয়ে বনাম পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর আজ নতুন করে প্রকাশিত হবে আইসিসি টি-টোয়েন্টি র্র্যাংকিং। সেখানে আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নাবীকে সরিয়ে টি-টোয়েন্টি অলরাউন্ডার র্র্যাংকিংয়ে নাম্বার ওয়ান অলরাউন্ডার হচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হলেও তাকে পেছনে ফেলতে পারেনি বিশ্বের আর কোন অলরাউন্ডার। নিষিদ্ধ হওয়ায় কারণে আইসিসি তিন ফরম্যাটের র্র্যাংকিং থেকে নাম মুছে ফেলা হয় সাকিব আল হাসানের।

নিষিদ্ধ হওয়ার পূর্বে ৩৫৫ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টির অলরাউন্ডার সবার উপরে ছিলেন সাকিব আল হাসান। সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ার পর সে জায়গা দখল নেয় আফগানিস্তানের অলরাউন্ডার মমোহাম্মদ নবী। ‌

কিন্তু আজকের পর থেকে আর সেই স্থানে থাকছেন না আফগানিস্তানের এই অলরাউন্ডার। বর্তমানে আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাংকিংয়ে ২৯৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আফগানিস্তানের মোহাম্মদ নবী। এরপর ম্যাক্সওয়েল।

সাকিব আল হাসান নিষিদ্ধ থাকা অবস্থায় খুব ভালো পারফর্মেন্স করতে পারেনি বিশ্বের আর কোন অলরাউন্ডার। সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ার পর এই এক বছরে মোহাম্মদ নাবি ৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে রান করেছেন মাত্র ৫৬। বল হাতে পাননি কোন উইকেট।

বর্তমানে আইসিসির টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সেরা অলরাউন্ডারের তালিকায় দুই নম্বরে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল, সাকিব নিষিদ্ধ হওয়ার পর ৪ ম্যাচে মাত্র ৩৩ রান করে উইকেট শিকার করেছেন ২টি।

অন্যদিকে নিষিদ্ধ হওয়ার আগে দুর্দান্ত ফর্মে ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। টি-টোয়েন্টিতে তার ধারের কাছে কাছে ছিল না আর কোন ক্রিকেটার। নিষিদ্ধ হওয়ার পূর্বে সাকিবের রেটিং পয়েন্ট ছিলো ৩৫৫, আর বর্তমানে শীর্ষে থাকা আফগান মোহাম্মদ নবীর রেটিং পয়েন্ট ২৯৪।

তাই বলাই যায় ভিন্ন কিছু না হলে বুধবার আইসিসির ঘোষিত নতুন র‍্যাংকিংয়ে ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও সেরা অলরাউন্ডার হতে যাচ্ছেন বাংলার জান সাকিব আল হাসান।

আজ বিকালের মধ্যেই প্রকাশিত হবে আইসিসির নতুন টি-টোয়েন্টি র্র্যাংকিং। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী নভেম্বরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলবেন সাকিব আল হাসান।

বর্তমানে ৩৭৩ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি ওয়ানডে অলরাউন্ডার র্র্যাংকিং এক নম্বরে অবস্থান করছেন সাকিব আল হাসান। সাকিব আল হাসান এর পরেই রয়েছে আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নাবি। বর্তমানে তার রেটিং পয়েন্ট ৩০১।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন