বাইডেনকে নেতানিয়াহুর অভিনন্দন

প্রকাশিত: নভে ৯, ২০২০ / ০৩:৩৩পূর্বাহ্ণ
বাইডেনকে নেতানিয়াহুর অভিনন্দন

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সেই সঙ্গে সমর্থনের জন্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি।

রোববার টুইটারে দেওয়া পোস্টে নেতানিয়াহু বলেন, ‘জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন। জো বাইডেন ও আমাদের প্রায় ৪০ বছরের দীর্ঘ ও উষ্ণ ব্যক্তিগত সম্পর্ক রয়েছে। আপনাকে আমি ইসরায়েলের একজন দুর্দান্ত বন্ধু হিসেবে জানি। যুক্তরাষ্ট্র ও ইসরাইলের মধ্যকার বিশেষ জোটকে আরো জোরদার করতে আপনার দুজনের সঙ্গে কাজ করার অপেক্ষায় রয়েছি।’

টুইটারে নেতানিয়াহু লিখেছেন, ‘জেরুজালেম ও গোলানকে স্বীকৃতি দেওয়া, ইরানের বিরুদ্ধে দাঁড়ানো, ঐতিহাসিক শান্তি চুক্তি এবং যুক্তরাষ্ট্র-ইসরায়েলের জোটকে অভূতপূর্ব উচ্চতায় নিয়ে যেতে ইসরায়েল ও ব্যক্তিগতভাবে আমার প্রতি বন্ধুত্ব প্রদর্শনের জন্য ট্রাম্পকে ধন্যবাদ জানাই।’

জেরুজালেম পোস্ট জানায় এক ভিডিও বার্তায় নেতানিয়াহু আশাবাদ ব্যক্ত করেন, তিনি ও বাইডেন একসঙ্গে কাজ করে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের দৃঢ় সম্পর্ক চলমান রাখবেন। টুইটে অভিনন্দন জানানোর কয়েক ঘণ্টা পরেই ডিভিও বার্তা দেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মেয়াদের শেষ দিকে ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি ঘটে। তবে ট্রাম্প প্রশাসন দায়িত্ব নেওয়ার পর দুই দেশের সম্পর্কে ব্যাপক উন্নতি হয়।

ব্যক্তিগত আগ্রহ থেকে মধ্যপ্রাচ্যের একাধিক মুসলিম দেশকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে রাজি করান ট্রাম্প। ঘোষণা দেন সৌদি আরবসহ এ অঞ্চলের আরো বেশ কয়েকটি দেশ ইসরায়েলকে স্বীকৃতি দেবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন