বিজয় উৎসব হলো বাইডেনের বাবার দেশ আয়ারল্যান্ডে

প্রকাশিত: নভে ৮, ২০২০ / ০৮:১২অপরাহ্ণ
বিজয় উৎসব হলো বাইডেনের বাবার দেশ আয়ারল্যান্ডে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয়ে যুক্তরাষ্ট্রের শহরে শহরে রীতিমতো উৎসব চলছে। উদযাপনে পিছিয়ে নেই বাইডেনের বাবার দেশ আয়ারল্যান্ডও।

বংশের ছেলে আমেরিকার প্রেসিডেন্ট হয়েছে। সেই খুশিতে রাস্তায় নেমে নেচে-গেয়ে আনন্দ-উল্লাস করছে ভাই-বোন ও আত্মীয়স্বজন।

আয়ারল্যান্ডের ছোট একটি শহর বাল্লিনা। মাত্র ১০ হাজার লোকের বাস। এই শহরেই বাস করতেন বাইডেনের পূর্বপুরুষ।

শুধু বাল্লিনাতেই নয়, বাইডেনের পূর্বপুরুষরা থাকতেন আয়ারল্যান্ডের কালিংফোর্ডেও। এখানে এখনও বাইডেনের দূর সম্পর্কের আত্মীয়স্বজন থাকেন।

তেমনই একজন জো ব্লিউইট। তিনি সম্পর্কে বাইডেনের চাচাতো ভাই হন। বেশ কয়েকবার বাইডেনের সঙ্গে দেখাও করেছেন তিনি। জো ব্লিউইট বলেছেন, বাইডেন একদম মাটির মানুষ। পুরোদমে পারিবারিক।

নেচে-গেয়ে বাইডেনের জয় উদযাপন করছেন এলাকার মানুষজনও। রাস্তায় বেরিয়ে তারা নাচানাচি করছেন, শ্যাম্পেইন ছিটিয়ে করছে আনন্দ-উল্লাস।

বাইডেনের প্রচার দলের একজন এডওয়ার্ড ব্লিইউইট বলেন, জো বাইডেনের পূর্বপুরুষদের ১০ জনই আয়ারল্যান্ডে বাল্লিনা শহরে জন্মেছিলেন।

গতকাল শনিবার যখন বাইডেনের হোয়াইট হাউসে যাওয়া নিশ্চিত হয়ে যায়, সঙ্গে সঙ্গে এই ছোট শহরের বাসিন্দারা সাফল্যের উদযাপনের জন্য রাস্তায় বেরিয়ে পড়ে।

স্মিলার মিশেল নামের স্থানীয় এক ব্যক্তি বলেন, আমি মনে করি বাল্লিনা বিশ্বকে রক্ষা করেছে। কারণ বাল্লিনা ছাড়া কোনো জো বাইডেনের জন্মই হতো না।

তিনি আরও বলেন, ‘আমার ধারণা, এই শহর আজ রাতে বিশ্বকে বাঁচিয়ে দিয়েছে। কারণ বাল্লিনা ছাড়া তো আর জো বাইডেনকে কল্পনা করা যায় না।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন