আইনি লড়াই শুরু হবে সোমবার : ট্রাম্পের আইনজীবী

প্রকাশিত: নভে ৮, ২০২০ / ০৭:১৯পূর্বাহ্ণ
আইনি লড়াই শুরু হবে সোমবার : ট্রাম্পের আইনজীবী

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তিনি রিপাবিলকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে এই জয় পেয়েছেন। তবে এই পরাজয় মেনে নিতে রাজি নন ট্রাম্প। তিনি আইনি লড়াইয়ের হু’ম’কি দিয়েছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিলাডেলফিয়াতে এক সংবাদ সম্মেলনে ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি বলেছেন, নির্বাচনের ফলের বিরুদ্ধে তারা সোমবার থেকে আইনি চ্যালেঞ্জ শুরু করবেন।

জুলিয়ানি বলছেন, ‘আমরা যে পরিমাণ ভোটে এগিয়েছিলাম তা দু’র্নী’তি ছাড়া অদৃশ্য হয়ে যেতে পারে না।’ শনিবার মার্কিন গণমাধ্যম বলেছে, ব্যাটলগ্রাউন্ডখ্যাত পেনসিলভানিয়ায় পপুলার ভোটে জিতে গেছেন জো বাইডেন।

এই অঙ্গরাজ্যের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ২০টি। জয়ের ফলে এখানকার সব ভোট পেয়েছেন জো বাইডেন। আর এর মধ্য দিয়ে তিনি কাঙ্ক্ষিত ২৭০ ইলেকটোরাল ভোটের সংখ্যা ছাড়িয়ে গেলেন। এখন জো বাইডেনের মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা দাঁড়াচ্ছে ২৭৩।

অপরদিকে ডোনাল্ড ট্রাম্পের ইলেকটোরাল কলেজ ভোটর সংখ্যা ২১৪। যদিও এখনো অ্যারিজোনা, জর্জিয়া ও নেভাদায় ভোট গণনা চলছে। এই তিনটি অঙ্গরাজ্য বাদ দিয়েই ট্রাম্পকে হারালেন বাইডেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জো বাইডেন এখন পর্যন্ত পপুলার ভোট পেয়েছেন সাত কোটি ৩০ লাখের বেশি। আমেরিকায় আর কোনো প্রেসিডেন্ট এত মানুষের ভোট পেয়ে নির্বাচিত হননি। অপরদিকে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন প্রায় সাত কোটি ভোট। সেটাও আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় সর্বাধিক ভোট।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন