রিপাবলিকানে বিভক্তির সৃষ্টি

প্রকাশিত: নভে ৮, ২০২০ / ০৭:১১পূর্বাহ্ণ
রিপাবলিকানে  বিভক্তির সৃষ্টি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একের পর এক জা’লিয়াতির দাবি সংক্রান্ত ধোঁয়াশামূলক কথাবার্তা বলে যাচ্ছেন।

মা’মলাও করছেন তা আবার খারিজও করছেন আদালত। ট্রাম্পের এমন স’ঙ্কটময় সময়ে কংগ্রেসে তার কয়েকজন সহকর্মী রিপাবলিকান ইঙ্গিত দিয়েছেন যে ট্রাম্পের এ ধরণের বক্তব্য বন্ধ করা উচিত।

আগে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদে নির্বাচন করে পরাজিত সিনেটর মিট রোমনি এই নির্বাচনের চুরি হচ্ছে বলে ট্রাম্পের যে দাবি তা প্রত্যাখ্যান করে ট্রাম্পের বিরু’দ্ধে রোমনি টুইটারেও লিখেছন। সেই অতি কাঙ্খতি অনানুষ্ঠানিক ফলাফল শুক্রবারের প্রথম দিকে আসতে পারে, সন্ধ্যাতেই বাইডেন জাতির উদ্দেশ্যে ভাষণ দেয়ার পরিকল্পনা করছেন।

নির্বাচনের তিন দিন পরেও পেনসিলভেনিয়া, নেভাডা, অ্যারিজোনা, জর্জিয়া এবং উত্তর ক্যারোলিনা রাজ্যের তুমুল লড়াইয়ের রাজ্যগুলিতে ভোটগুলির ফলালল প্রকাশের সময় দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন নানান হিসেবে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন। বৃহস্পতিবার প্রকাশিত রয়টার্স জরিপে দেখা গেছে, প্রায় ৩০ শতাংশ রিপাবলিকান ট্রাম্পের দাবি মেনে নিয়েছেন যে তিনি নির্বাচনে জয়ী হয়েছেন।

বৃহস্পতিবার ট্রাম্প হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলেছেন: “আপনি যদি আইনমূবাবেক ভোট গণনা করেন তবে আমি সহজেই জিতে আছি। প্রমাণ পেশ না করেই তিনি ডেমোক্র্যাটদের “নির্বাচন চুরি করার চেষ্টা করার” অভিযোগ করেছিলেন।

ট্রাম্পের এক তীব্র সমর্থক সিনেটের বিচার বিভাগীয় কমিটির চেয়ারম্যান লিন্ডসে গ্রাহাম ফক্স নিউজকে বলেছেন যে তিনি একাধিক রাজ্যে ট্রাম্পের আইনী প্রচেষ্টায় ৫লাখ ডলার অনুদান দিতে প্রস্তুত ছিলেন।

রিপাবলিকান ন্যাশনাল কমিটি ট্রাম্পের আইনী লড়াইয়ে অর্থ ব্যয় করতে কমপক্ষে ৬০ মিলিয়ন ডলার সংগ্রহ করার লক্ষ্য নিয়েছে বলে জানিয়েছে রয়টার্সকে ।

নির্বাচনের জালিয়াতির অভিযোগ ট্রাম্পের পুনরাবৃত্তি ও ভিত্তিহীন অভিযোগের মধ্যে, রিপাবলিকান নেতৃস্থানীয় সদস্য সিনেটর রায় ব্লান্ট রয়টার্স সাংবাদিকে বলেছেন যে, ট্রাম্প যে ধরণের কথা বলছেন এই ধরনের অভিযোগ আদালতে নিয়ে প্রমাণ করতে সক্ষম না হলে এ ধরণের বক্তব্য পরিহার করাই শ্রেয়।

যদিও কিছু প্রবীণ রিপাবলিকান ট্রাম্পের দাবির প্রতি সমর্থন জানিয়েছেন। হাউস অফ রিপ্রেজেন্টেটিভস সংখ্যালঘু নেতা কেভিন ম্যাকার্থি ফক্স নিউজে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প এই নির্বাচনটি জিতেছেন। সুতরাং যারাই তা শুনছেন, তারা চুপ থাকবেন না।

ওহাইওর সিনেটর রব পোর্টম্যান, যিনি ট্রাম্প মঙ্গলবার হাতে-কলমে জয়লাভ করেছেন, সিনেটের মেজরিটি লিডার মিচ ম্যাককনেলকে প্রতি রাষ্ট্রের আইন অনুসারে ভোট গণনা করার আহ্বান জানিয়ে প্রতিবাদ জানিয়য়েছিলেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন