জোকোভিচের আরেকটি কীর্তি

প্রকাশিত: নভে ৭, ২০২০ / ০৯:২৯অপরাহ্ণ
জোকোভিচের আরেকটি কীর্তি

ছোটবেলায় নোভাক জোকোভিচের আদর্শ ছিল পিট সাম্প্রার্স। সেই জোকোভিচ সবচেয়ে বেশি সময় ধরে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকার রেকর্ড স্পর্শ করেছেন। ষষ্ঠ বছর র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থেকে মৌসুম শেষ করেছেন এই সার্বিয়ান তারকা। এর আগে একমাত্র খেলোয়াড় হিসেবে মার্কিন সাবেক তারকা সাম্প্রাস এই কৃতিত্ব দেখিয়েছিলেন।

টেনিস ডটকমের খবরে জানা গেছে, আগামী সপ্তাহে সোফিয়া টুর্নামেন্টে খেলতে অস্বীকৃতি জানিয়েছেন বিশ্বের দুই নম্বর খেলোয়াড় রাফায়েল নাদাল। র‌্যাঙ্কিংয়ের নিটক প্রতিন্দ্বদ্বী নাদালের এই না খেলার সিদ্ধান্তে বছর শেষের শীর্ষস্থানটি নিশ্চিত হয়ে গেছে ৩৩ বছর বয়সী জোকোভিচের। এর আগে ২০১১, ২০১২, ২০১৪, ২০১৫ ও ২০১৮ সালে তিনি শীর্ষে থেকে বছর শেষ করেছিলেন।

এই অর্জনে উচ্ছ্বসিত জকোভিচ বলেন, ‘পিট এমন একজন খেলোয়াড় যাঁকে দেখে আমি বড় হয়েছি, আর টেনিসের প্রতি আকৃষ্ট হয়েছি। সে কারণেই তাঁর রেকর্ড স্পর্শ করা, আমার স্বপ্ন সত্যিই হওয়ার মতোই।’

ক্যারিয়ারে ১৭টি গ্র্যান্ড স্লাম জয়ী এই সার্বিয়ান এরই মধ্যে সাম্প্রাসের ২৮৬ সপ্তাহ টানা শীর্ষে থাকার রেকর্ড ছাড়িয়ে গেছেন। গত সেপ্টেম্বরে শীর্ষ স্থান দখলের মাধ্যমে তিনি এই রেকর্ড গড়েছিলেন। আর এটা যদি আগামী বছর ৮ মার্চ পর্যন্ত চালিয়ে নিতে পারেন তবে সর্বকালের সেরা রজার ফেদেরারের ৩১০ সপ্তাহে শীর্ষে থাকার রেকর্ডকে ছাড়িয়ে যেতে পারবেন।

এটিপি চেয়ারম্যান আন্দ্রে গুয়ানডেনজি বলেন, ‘বছর শেষে শীর্ষে থাকাটা টেনিসে অত্যন্ত মর্যাদার একটি বিষয়। এ থেকে পুরো মৌসুমে তার দক্ষতা ও ধারাবাহিকতার প্রমাণ পাওয়া যায়। ষষ্ঠবারের মতো জোকোভিচের এই অর্জন সত্যিই অসাধারণ। আশা করছি ইতিহাসের পাতায় সে এভাবেই বারবার জায়গা করে নেবে।’

এ বছর জোকোভিচের জয়ের অনুপাত ছিল ৩৯:৩। এই জয়ের পথে তিনি চারটি শিরোপা জিতেছেন। এর মধ্যে রয়েছে রেকর্ড অষ্টমবার অস্ট্রেলিয়ান ওপেন, দুবাই ওপেন ও রোম ওপেন। যদিও একটি অনাকাঙ্ক্ষিত ঘটনায় ইউএস ওপেন থেকে তাঁকে ছাটাই করা হয়েছিল। রোলাঁ গাঁরোতে ফাইনালে নাদালের কাছে পরাজিত হয়ে রানার্সআপ হয়েছিলেন জোকোভিচ।

গত মাসে ভিয়েনার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার মাধ্যমে কার্যত জোকোভিচের এ বছর শীর্ষস্থানটি নিশ্চিত হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন