বাইডেনকে ঠেকাতে মা’ম’লা, তিন রাজ্যেই খারিজ

প্রকাশিত: নভে ৬, ২০২০ / ০৯:৫৮অপরাহ্ণ
বাইডেনকে ঠেকাতে মা’ম’লা, তিন রাজ্যেই খারিজ

মার্কিন নির্বাচনে তিনটি রাজ্যে রিপাবলিকানদের ভোট গণনা বন্ধের আবেদন খারিজ করেছে আদালত।এ রাজ্যগুলো হল, জর্জিয়া, পেনসিলভ্যানিয়া ও মিশিগান। বৃহস্পতিবার দুই আদালতে ভিন্ন ভিন্ন শুনানি শেষে এ রায় দেওয়া হয়। এর আগে জর্জিয়ার আবেদনও খারিজ করে স্থানীয় আদালত।

পেনসিলভ্যানিয়ার ভোট গণনা থামাতে অঙ্গরাজ্যটির আদালতে আবেদন জানিয়েছিল রিপাবলিকানরা। শুরুতে অ’ভি’যো’গ করা হয়, গণনা প্রক্রিয়ায় ট্রাম্পের প্রচার শিবিরের কোনো পর্যবেক্ষককে থাকতে দেওয়া হচ্ছে না।

তবে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন থেকে জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যায় শুনানি চলার সময় ট্রাম্প শিবির স্বীকার করেছে পেনসিলভ্যানিয়া কনভেনশন সেন্টারে ভোট পর্যবেক্ষকরা গণনা প্রক্রিয়া পর্যবেক্ষণ করছেন। ফিলাডেলফিয়া সিটি কমিশনার জানান, কনভেনশন সেন্টারটিতে ট্রম্প শিবিরের অন্তত ৩৪ জন পর্যবেক্ষক রয়েছেন।

শুনানি শেষে বিচারপতি পল এস ডায়মন্ড ট্রাম্প শিবিরের ভোট গণনা বন্ধের আবেদন খারিজ করে দেন। তিনি বলেন, গণনার সময় কোন পক্ষের কতজন পর্যবেক্ষক উপস্থিত থাকবেন তা নিয়ে দুই দলের সমঝোতা হওয়া উচিত। ব্যালট গণনার সময় কোনো দলেরই ৬০ জনের বেশি পর্যবেক্ষক উপস্থিত থাকা উচিত হবে না।

মিশিগানে গণনাকেন্দ্রগুলোতে নির্বাচনী পর্যবেক্ষকরা উপস্থিত না থাকা পর্যন্ত গণনা স্থগিতের আবেদন জানিয়েছিল রিপাবলিকান শিবির। একইসঙ্গে ভোট গণনার আগে যেখানে মেইল ইন ব্যালটের ড্রপ বক্স জমা দেওয়া হয়েছে সেখানকার ভিডিও ফুটেজ রিপাবলিকানদের কাছে জমা দিতে বলা হয়। তবে মিশিগান আদালতের বিচারপতি সিনথিয়া স্টিফেন্স সে আবেদন খারিজ করে দেন।

প্রেসিডেন্ট হওয়ার জন্য একজন প্রার্থীকে ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে ২৭০টি পেতে হবে। বাইডেন ইতিমধ্যে ২৬৪টি পেয়ে এগিয়ে আছেন তার প্রতিদ্বন্দ্বীর চেয়ে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন