হেরে গেলে ২০২৪ সালেও নির্বাচন করবেন ট্রাম্প

প্রকাশিত: নভে ৬, ২০২০ / ০২:৪৩অপরাহ্ণ
হেরে গেলে ২০২৪ সালেও নির্বাচন করবেন ট্রাম্প

র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউসের সাবেক চিফ অব স্টাফ মিক মুলভানি বৃহস্পতিবার বলেছেন যে, ট্রাম্প যদি ডেমোক্র্যাটিক মনোনীত প্রার্থী জো বাইডেনের কাছে হেরে যান, তাহলে ২০২৪ সালে তিনি আবারও নির্বাচন করবেন। খবর: নিউজউইক।

উত্তর আয়ারল্যান্ডে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ দূত হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করা মিক মুলভানি আন্তর্জাতিক ও ইউরোপীয়বিষয়ক ইনস্টিটিউটের এক অনলাইন ভাষণে এ কথা বলেন।

তিনি বলেন, ‘এই নির্বাচনের পরে, ২০২৪ সালে শীর্ষস্থানীয় রিপাবলিকান প্রার্থী কে? আমার মনে হয়, লোকেরা বুঝতে শুরু করেছে, ‘ডোনাল্ড ট্রাম্প হেরে গেলে, দ্বিতীয় ব্যক্তি তিনিই হতে পারেন। আমি আপনাকে বলছি, একেবারে নিখুঁতভাবে, আমি অবশ্যই তাকে রাজনীতিতে জড়িত থাকার প্রত্যাশা করব। আমি তাকে পুরোপুরি ২০২৪ সালে সম্ভাব্য লোকদের শর্টলিস্টে রাখব। তিনি হারতে পছন্দ করেন না।’

যদিও এখনও নির্বাচনের ফল নির্ধারণ হয়ে যায়নি। যেহেতু মূল সুইং স্টেটগুলোতে এখনও ভোট গণনা করা হচ্ছে। বিশ্লেষকরা ক্রমবর্ধমানভাবে মনে করেন যে, বাইডেনের জয়ের সম্ভাবনা বেশি।

তবে বিবিসির খবর অনুযায়ী, পেনসিলভানিয়া, নেভাডা, অ্যারিজোনা, জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনা – এই পাঁচটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যের ভোট এখনও গণনা চলছে। শুধু পেনসিলভানিয়া অথবা বাকি চারটি রাজ্যের যে কোনো দু’টিতে জয় পেলে জো বাইডেন পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে পারবেন। অন্যদিকে মি ট্রাম্পের আবারো হোয়াইট হাউজের দায়িত্ব ফিরে পেতে প্রয়োজন পেনসিলভানিয়া এবং বাকি চারটি রাজ্যের তিনটিতে বিজয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জিততে ২৭০টি ইলেক্টরাল ভোটের প্রয়োজন। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম ফক্স নিউজের খবর অনুযায়ী, ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের প্রাপ্ত ইলেক্টরাল ভোট সংখ্যা ২৬৪। তার চেয়ে অনেক পিছিয়ে পড়েছেন বাইডেনের প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প। তার ইলেক্টরাল ভোট ২১৪।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন