মার্কিন নির্বাচনে ইতিহাস গড়া প্রার্থীরা

প্রকাশিত: নভে ৫, ২০২০ / ০১:৫৫অপরাহ্ণ
মার্কিন নির্বাচনে ইতিহাস গড়া প্রার্থীরা

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট কে তা এখনো নির্ধারিত হয়নি। তবে এ নির্বাচনে রেকর্ড গড়েছেন বেশ কয়েকজন। যেমন কোরি বাশ। তিনি যুক্তরাষ্ট্রের মিসৌরি থেকে নির্বাচিত প্রথম কৃষ্ণাঙ্গ কংগ্রেসওম্যান। কোরি প্রগতিশীল কর্মী হিসেবে পরিচিত। ‘কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’ এই স্লোগানে বর্ণবাদ বিরোধী আন্দোলনে সরব ছিলেন।

রিচি টোরেস নিউ ইয়র্ক শহর থেকে প্রথম কৃষ্ণাঙ্গ সমকামী পুরুষ হিসেবে কংগ্রেসে নির্বাচিত হয়েছেন। নর্থ ক্যারোলিনা থেকে মাত্র ২৫ বছর বয়সেই কংগ্রেসে নির্বাচিত হয়েছেন রিপাবলিকান পার্টির ম্যাডিসন কাউথর্ন। আধুনিক সময়ে তিনিই

সর্বকনিষ্ঠ কংগ্রেস সদস্য। তিনি ভেঙে দিয়েছেন আলেজান্দ্রিয়া ওকাসিও কর্টেজের রেকর্ড। ২৯ বছর বয়সে ডেমোক্রেট পার্টি থেকে আলেজান্দ্রিয়া কংগ্রেসে নির্বাচিত হয়েছিলেন।

সারাহ ম্যাকব্রাইড ডেলওয়ার থেকে সিনেটর নির্বাচিত হয়েছেন। মানুষের কাছে তৃতীয় লিঙ্গের মানুষ হিসেবে পরিচিত সারাহ হতে যাচ্ছেন প্রথম মার্কিন সিনেটর। এদিকে, ওকলাহোমা থেকে প্রথম মুসলিম হিসেবে নির্বাচিত হয়েছেন মাওরি টার্নার।

জর্জিয়া থেকে প্রথম নারী হিসেবে সিনেটর হওয়ার সম্ভাবনা আছে কেলি লোয়েফলারের। অন্যদিকে জর্জিয়া থেকে রাফায়েল ওয়ার্নক জিতলে তিনিই হবে জর্জিয়ার প্রথম কৃষ্ণাঙ্গ সিনেটর।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন