যেভাবে জয় পেতে পারেন ট্রাম্প কিংবা বাইডেন

প্রকাশিত: নভে ৪, ২০২০ / ১১:৪৮অপরাহ্ণ
যেভাবে জয় পেতে পারেন ট্রাম্প কিংবা বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বেশির ভাগ অঙ্গরাজ্যের ফল প্রকাশিত হয়েছে। প্রাপ্ত ফল থেকে দেখা যাচ্ছে, তীব্র লড়াই হচ্ছে প্রধান দুই দলের প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রজেকশন অনুযায়ী, এখন পর্যন্ত ৪১টি অঙ্গরাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ায় ভোটের ফলাফল মিলেছে। অন্য অঙ্গরাজ্যগুলোতে ভোট গণনা চলছে।

বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টা নাগাদ আলাবামা, আরকানসাস, ফ্লোরিডা, আইডাহো, ইন্ডিয়ানা, আইওয়া, কানসাস, কেনটাকি, লুইজিয়ানা, মিসিসিপি, মিসৌরি, মন্টানা, নেব্রাস্কা, নর্থ ডাকোটা, ওহাইও, ওকলাহোমা, সাউথ ক্যারোলাইনা, সাউথ ডাকোটা, টেনেসি, টেক্সাস, ইউটাহ, ওয়েস্ট ভার্জিনিয়া ও ওয়াইওমিং অঙ্গরাজ্যে জয় পেয়েছেন ট্রাম্প। এর মধ্যে আলাবামায় নয়টি, আরকানসাসে ছয়টি, ফ্লোরিডায় ২৯টি, আইডাহোতে চারটি, ইন্ডিয়ানায় ১১টি, আইওয়াতে ছয়টি, কানসাসে ছয়টি, কেনটাকিতে আটটি, লুইজিয়ানায় আটটি, মিসিসিপিতে ছয়টি, মিসৌরিতে ১০টি, মন্টানায় তিনটি, নেব্রাস্কায় চারটি, নর্থ ডাকোটায় তিনটি, ওহাইওতে ১৮টি, ওকলাহোমায় সাতটি, সাউথ ক্যারোলাইনায় নয়টি, সাউথ ডাকোটায় তিনটি, টেনেসিতে ১১টি, টেক্সাসে ৩৮টি, ইউটাহতে ছয়টি, ওয়েস্ট ভার্জিনিয়ায় পাঁচটি ও ওয়াইওমিং অঙ্গরাজ্যে তিনটি ইলেকটোরাল কলেজ ভোট পেতে পারেন ডোনাল্ড ট্রাম্প।

অন্যদিকে, জো বাইডেন ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেকটিকাট, ডেলাওয়ার, হাওয়াই, ইলিনয়, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, মিনেসোটা, নিউ হ্যাম্পশায়ার, নেব্রাস্কা, নিউজার্সি, নিউ মেক্সিকো, নিউইয়র্ক, অরেগন, রোড আইল্যান্ড, ভারমন্ট, ভার্জিনিয়া ও ওয়াশিংটন অঙ্গরাজ্য এবং ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ায় জয় পেয়েছেন। এর মধ্যে ক্যালিফোর্নিয়ায় ৫৫টি, কলোরাডোতে নয়টি, কানেকটিকাটে সাতটি, ডেলাওয়ারে তিনটি, হাওয়াইতে চারটি, ইলিনয়ে ২০টি, ম্যারিল্যান্ডে ১০টি, ম্যাসাচুসেটসে ১১টি, মিনেসোটায় ১০টি, নেব্রাস্কায় একটি, নিউ হ্যাম্পশায়ারে চারটি, নিউজার্সিতে ১৪টি, নিউ মেক্সিকোতে পাঁচটি, নিউইয়র্কে ২৯টি, অরেগনে সাতটি, রোড আইল্যান্ডে চারটি, ভারমন্টে তিনটি, ভার্জিনিয়ায় ১৩টি ও ওয়াশিংটন অঙ্গরাজ্যে ১২টি এবং ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ায় তিনটি ইলেকটোরাল ভোট পেতে পারেন বাইডেন।

তবে এখনো নয়টি অঙ্গরাজ্যে ফল ঘোষণা করা সম্ভব হয়নি। সে কারণে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা সম্ভব হচ্ছে না।

ব্যাটলগ্রাউন্ড হিসেবে এখন পর্যন্ত যেসব অঙ্গরাজ্যের ইলেকটোরাল কলেজ ভোটের অপেক্ষা সেগুলো হলো আলাস্কা (৩), অ্যারিজোনা (১১), জর্জিয়া (১৬), মেইন (৪), মিশিগান (১৬), নেভাদা (৬), নর্থ ক্যারোলাইনা (১৫), পেনসিলভানিয়া (২০) ও উইসকনসিন (১০)। এসব অঙ্গরাজ্যের ভোটেই দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

কীভাবে দুই প্রেসিডেন্ট প্রার্থী বাইডেন ও ট্রাম্প জিততে পারেন তেমন একটি বিশ্লেষণ প্রকাশ করেছে সিএনএন।

বাইডেন যেভাবে জিততে পারেন :

ট্রাম্প যদি আলাস্কা, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভানিয়া ও জর্জিয়া জেতেন আর বাইডেন যদি উইসকনসিন, নেভাদা, অ্যারিজোনা ও মেইন জেতেন; পাশাপাশি মিশিগানে ট্রাম্পকে টপকাতে পারেন, তাহলে প্রেসিডেন্ট হিসেবে বাইডেনই যাবেন হোয়াইট হাউসে।

যেভাবে ট্রাম্প জিতবেন :

যদি ট্রাম্প পেনসিলভানিয়ায় জেতেন। এ ছাড়া মিশিগানে তাঁর নেতৃত্ব ধরে রাখেন এবং নেভাদায় হিসাব উল্টে দিতে পারেন। তাহলে ট্রাম্প জয়ী হতে পারেন। কারণ সেখানে এই পরিস্থিতিতে ভোটের ব্যবধান খুবই কম। তবে এতে তাঁর কিছু ভোটের প্রয়োজন হবে। তাঁর জর্জিয়ায় জেতার প্রয়োজন নেই, তবে কিছু ডেমোক্র্যাট ঘাঁটিতে আঘাত হানতে হবে। তাঁকে যেকোনো মূল্যে জো বাইডেনকে মিশিগানে এবং পেনসিলভানিয়ায় রুখে দিতে হবে। তাহলেই ট্রাম্প ২৭০ ইলেক্টোরাল ভোট পাবেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন