ফের তা’ণ্ডব চালাতে পারে ঝড়বৃষ্টি

প্রকাশিত: নভে ৩, ২০২০ / ১০:৩৪পূর্বাহ্ণ
ফের তা’ণ্ডব চালাতে পারে ঝড়বৃষ্টি

গত কয়েক দিনের তুলনায় দেশে বৃষ্টিপাতের পরিমাণ অনেকটা কমে এসেছে। তারপরও আজ দেশের ৯টি জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। এসব অঞ্চলের নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। মঙ্গলবার (৩ নভেম্বর) দেশের অভ্যন্তরীণ নদনদীর পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে বলা হয়, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব অঞ্চলের নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

এদিকে নভেম্বর মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। নভেম্বর মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাত হতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমবে। সোমবার (২ নভেম্বর) নভেম্বর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এর আগে অক্টোবর মাসেও এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি এবং এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস ছিল। তবে একটি নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হলেও ঘূর্ণিঝড়ে রূপ নেয়নি।

নভেম্বরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরও বলা হয়েছে, তবে এ মাসের গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। নভেম্বরে দেশের নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা অথবা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। নদনদীর অবস্থা স্বাভাবিক থাকতে পারে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন