ফ্রান্সে গির্জার বাইরে ছু’রি হা’ম’লা’য় নি’হ’ত ৩

প্রকাশিত: অক্টো ৩০, ২০২০ / ১২:২৮পূর্বাহ্ণ
ফ্রান্সে গির্জার বাইরে ছু’রি হা’ম’লা’য় নি’হ’ত ৩

ফ্রান্সের দক্ষিণাঞ্চলের শহর নিসে নটরডেম গির্জার বাইরে দু’র্বৃ’ত্তে’র ছু’রি হা’ম’লা’য় এক নারীসহ তিন ব্যক্তি নি’হ’ত হয়েছেন। এছাড়া এ ঘটনায় আরও বেশ কয়েজন আ’হ’ত হয়েছেন।

আজ বৃহস্পতিবার সকালে এই হা’ম’লা’র ঘটনা ঘটে। আল-জাজিরার খবরে বলা হয়, স’ন্দে’হ’ভা’জ’ন হা’ম’লা’কা’রী’কে আ’ট’কে’র কথা জানিয়েছেন শহরের মেয়র ক্রিটিয়ান এস্ট্রোসি। তিনি এই হা’ম’লা’কা’কে ‘স’ন্ত্রা’স’বা’দ’ বলে আখ্যায়িত করেছেন।

তিনি বলেন, হা’ম’লা’কা’রী’কে আ’ট’কে’র সময় তিনি ‘আল্লাহু আকবর’ বলে চি’ৎ”কার করছিলেন। গি’র্জা’র ভেতরে নি’হ’ত’দে’র মধ্যে একজনকে গির্জারটির ওয়ার্ডেন বলে মনে করা হচ্ছে। হা’ম’লা’কা’রী’কে আ’ট’ক করার পরও সে ‘আল্লাহু আকবর’ বলে চি’ৎ’কা’র করে যাচ্ছিল।

ফ্রান্সের পুলিশের পক্ষ থেকেও বলা হয়েছে, স’ন্দে’হ’ভা’জ’ন হা’ম’লা’কা’রী’কে গ্রে’প্তা’র করা হয়েছে। এদিকে এই হা’ম’লা’র পর পরই জরুরি বৈঠক ডেকেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী গেরাল ডারমানিন।

সম্প্রতি ফ্রান্সে মহানবীকে(সা.) বি’দ্রূ’প করে কার্টুন প্রকাশের পর মুসলিম বিশ্বে ফ্রান্সের ভুমিকা নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। বাকস্বাধীনতার ক্লাসে মহানবীকে (সা.) বি’দ্রূ’প করে কার্টুন প্রদর্শনের পরে এক শিক্ষককে গ’লা কে’টে হ’ত্যা করে এক মুসলিম ছাত্র। পরে পুলিশের গু’লি’তে ওই ছাত্র নি’হ’ত হয়।

এই হ’ত্যা’কা’ণ্ডে’র পর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাক্রোঁর এই বিষয়ে মন্তব্য নিয়ে বিশ্বজুড়ে ক্ষো’ভে’র সৃষ্টি হয়। তুরস্ক, ইরান, মালয়েশিয়া, ও পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশ ম্যাক্রোঁর সমালোচনা করে এবং তুরস্ক ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানায়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন