৬৭ বছরের ইতিহাসে এই প্রথম কার্যকর হচ্ছে না’রীর মৃ”ত্যুদ’ণ্ড

প্রকাশিত: অক্টো ১৯, ২০২০ / ১০:২৩পূর্বাহ্ণ
৬৭ বছরের ইতিহাসে এই প্রথম কার্যকর হচ্ছে না’রীর মৃ”ত্যুদ’ণ্ড

প্রায় সাত দশক পর আবারও কোনও নারীর মৃ”ত্যুদ’ণ্ড কার্যকর করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী ৮ ডিসেম্বর লিসা মন্টগোমারি নামে ওই আ’সা’মিকে বি’ষপ্র’য়োগে হ”ত্যা করা হবে।

শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে মার্কিন বিচার বিভাগ। গত জুলাইয়ে প্রায় ১৭ বছরের বিরতি ভে’ঙে আবারও মৃ”ত্যুদ’ণ্ড কার্যকর শুরু করেছে ট্রাম্প প্রশাসন। সবশেষ ২০০৩ সালে ব্যবহৃত তিনটি ওষুধের মি’শ্রণে মৃ”ত্যুদ’ণ্ডের বদলে মাত্র একটি বি’ষা’ক্ত ওষুধ ব্যবহারের নীতিও চালু করেছে তারা।

২০০৪ সালে মিসৌরিতে এক অ’ন্তঃস’ত্ত্বা নারীকে শ্বা’সরো’ধে হ”ত্যা করেছিলেন লিসা। রয়টার্স জানিয়েছে, ইন্ডিয়ানার টেরে হাউতে কা’রাগা’রে বি’ষাক্ত ইন’জেক’শন পুশ করে তার মৃ”ত্যু নিশ্চিত করা হবে। এরআগে সবশেষ ১৯৫৩ সালে মিসৌরিতে গ্যাস চেম্বারে বসিয়ে বনি হেডি নামে এক নারী আ’সা’মির মৃ”ত্যুদ’ণ্ড কার্যকর করেছিল মার্কিন প্রশাসন।

অ’পহর’ণের পর হ”ত্যার দা’য় প্রমাণিত হওয়ায় ২০০৭ সালে লিসার মৃ”ত্যুদ’ণ্ডের রা’য় দিয়েছিলেন মিসৌরির একটি জেলা আদালত। তবে তার আইনজীবি কেলি হেনরির দাবি, লিসা মন্টগোমারি ছোটবেলায় নি’র্যা’ত’নের শি’কার হয়েছিলেন এবং বর্তমানে মা’নসি’কভাবে অসু’স্থ। এ কারণে তার বেঁচে থাকার অধিকার রয়েছে।

শুক্রবার মার্কিন বিচার বিভাগ আরও জানিয়েছে, আগামী ১০ ডিসেম্বর ব্র্যান্ডন বার্নার্ড নামে আরেক ব্যক্তির মৃ”ত্যুদ’ণ্ডের দিন ধার্য করা হয়েছে। ১৯৯৯ সালে দুই যুব মন্ত্রীকে হ”ত্যার অ’ভি’যোগ রয়েছে তার বি’রু’দ্ধে। এ দুইজনের মৃ”ত্যুদ’ণ্ড হতে চলেছে চলতি বছর যুক্তরাষ্ট্রে অষ্টম ও নবম মৃ”ত্যুদ’ণ্ড কার্যকরের ঘ’টনা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন