মিরপুর চিড়িয়াখানা নভেম্বরে খুলছে

প্রকাশিত: অক্টো ১৫, ২০২০ / ০৭:৫৬অপরাহ্ণ
মিরপুর চিড়িয়াখানা নভেম্বরে খুলছে

বৈশ্বিক মহা’মা’রি করো’না’ভা’ইরাস পরিস্থিতির কারণে প্রায় সাত মাস বন্ধ থাকার পর আগামী ১ নভেম্বর থেকে খুলে দেওয়া হচ্ছে মিরপুর জাতীয় চিড়িয়াখানা।

আজ বৃহস্পতিবার স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ কিছু শর্তসাপেক্ষে চিড়িয়াখানা খুলে দেওয়ার এ সিদ্ধান্ত নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয় প্রাণিসম্পদ অধিদপ্তরকে চিড়িয়াখানা খোলার এ অনুমতি দিয়েছে।

করো’না’ভা’ইরাসের বিস্তার রোধে গত ২০ মার্চ জাতীয় চিড়িয়াখানা বন্ধ ঘোষণা করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এর মধ্যে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে আসায় সিনেমা হল ও পর্যটনকেন্দ্রগুলো খুলে দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে সরকার।

চিড়িয়াখানা খুলে দেওয়ার বিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এনটিভি অনলাইনকে বলেন, ‘ক’রো’নার ক্রা’ন্তি’কালে ঢাকা শহরবাসীর বিনোদনের উল্লেখযোগ্য বিকল্প না থাকায় তাদের বিনোদন এবং শারীরিক ও মানসিক উৎকর্ষের বিষয়টি গুরুত্ব দিয়ে স্বাস্থ্যবিধি মেনে চিড়িয়াখানা খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ক্ষেত্রে চিড়িয়াখানায় থাকা প্রাণীদের খাদ্য, নিয়মিত পরিচর্যা ও স্বাস্থ্য সুরক্ষা ও সরকারের রাজস্ব ক্ষ’তির বিষয়টিও বিবেচনায় নেওয়া হয়েছে।‘

মন্ত্রী আরো বলেন, চিড়িয়াখানা খুলে দেওয়ার অনুমতি দেওয়ার সঙ্গে সঙ্গে ক’রো’না পরিস্থিতি মোকাবিলায় সরকারঘোষিত স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে চলারও নির্দেশনা দেওয়া হয়েছে।

চিড়িয়াখানায় প্রবেশ ও অবস্থানের সময় সর্বোচ্চ সতর্ক থেকে স্বাস্থ্যবিধি অনুসরণ এবং শারীরিক দূরত্ব বজায় রাখার জন্য দর্শনার্থীদের আহ্বান জানান মন্ত্রী।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন