কারাবাখ নিয়ে ফোনালাপ করল রাশিয়া-তুরস্ক

প্রকাশিত: অক্টো ১৪, ২০২০ / ০১:১২পূর্বাহ্ণ
কারাবাখ নিয়ে ফোনালাপ করল রাশিয়া-তুরস্ক

বিরোধীয় অঞ্চল নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের যু’দ্ধে’র বিষয়ে ফের রাশিয়ার সঙ্গে কথা বলেছে তুরস্ক। এ বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে ফোন করেছেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী।

ডয়চে ভেলে জানিয়েছে, সোমবার তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আর্মেনিয়া ও আজারবাইজান নিয়ে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী কথা বলেছেন। তুরস্ক জানিয়েছে, নাগোরনো-কারাবাখ আজারবাইজানের ভূখণ্ড। আর্মেনিয়া সেখান থেকে সরে গেলেই দ্রুত শান্তি ফিরবে।

আর্মেনিয়ার অ’ভি’যোগ, তুরস্কের সামরিক বাহিনী, অ’স্ত্র এবং যু’দ্ধ’বিমান দিয়ে আজারবাইজানকে সাহায্য করেছে।

২৭ সেপ্টেম্বর বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যু’দ্ধে জড়ায়। পরবর্তীতে শুক্রবার রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারথন আলোচনা হয়।

এতে উভয় পক্ষ মানবিক কারণে সাময়িক যু’দ্ধ’বিরতিতে সম্মত হয়। এ যু’দ্ধ’বিরতিতে দুই দেশের মধ্যে যু’দ্ধ’বন্দিসহ অন্যান্য ব’ন্দি বিনিময় ও মৃ’ত’দে’হ হস্তান্তরের বিষয়ে উভয় দেশ সম্মত হয়।

শনিবার থেকে যু’দ্ধ’বিরতি কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু যু’দ্ধ’বিরতির কয়েক মিনিটের মধ্যেই আর্মেনিয়া ও আজারবাইজান পরস্পরকে সাময়িক যু’দ্ধ’বিরতি ল’ঙ্ঘে’নের জন্য অ’ভি’যুক্ত করে।

কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে। ওই দশকেই আর্মেনিয়া ও আজারবাইজানের সঙ্গে যু’দ্ধে ৩০ হাজারের বেশি মানুষ নি’হ’ত হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন