তুরস্কে ৪৪ জনের মৃ’ত্যু বি’ষা’ক্ত মদ্যপানে

প্রকাশিত: অক্টো ১৩, ২০২০ / ০৭:৪৭অপরাহ্ণ
তুরস্কে ৪৪ জনের মৃ’ত্যু বি’ষা’ক্ত মদ্যপানে

তুরস্কে বি’ষা’ক্ত মদ পানে ৪৪ জনের মৃ’ত্যু হয়েছে। গত এক সপ্তাহে দেশের বিভিন্ন প্রান্তে মদ্যপানে এই প্রাণহা’নির ঘটনা ঘটেছে বলে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে। অ্যালকোহলের উপর শুল্ক বৃদ্ধির পর সস্তায় বিকল্প বেছে নিতে অ’বৈ’ধ উপায়ে বাসায় এসব ম’দ তৈরি করা হয়েছিল।

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম টিআরটি বলছে, মদ্যপানে প্রথম প্রা’ণ’হা’নির ঘটনা ঘটেছে দেশটির পশ্চিমাঞ্চলীয় ইজমির প্রদেশে। ম’দ্য’পা’নের পর বি’ষ’ক্রিয়ায় গত শুক্রবার এই অঞ্চলে অন্তত ১৮ জন মা’রা যান। তুরস্কের আরো অন্তত সাতটি প্রদেশের বিভিন্ন এলাকায় বাকিরা প্রাণ হারিয়েছে।

পুলিশ বলছে, বাড়িতে অবৈধ উপায়ে ম’দ তৈরি এবং বিক্রির দায়ে গত চারদিনে পুলিশ অন্তত ৫৮ জনকে গ্রে’প্তা’র করেছে। গ্রে’প্তা’রকৃতদের মধ্যে সাতজনের বি’রু’দ্ধে আদালতে মা’ম’লা দায়ের হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলছে, মৃতদের মধ্যে কয়েকজন বাসায় ম’দ তৈরি করতে গিয়ে অ্যালকোহল ভিত্তিক ক্লিনার ব্যবহার করেছিল বলে সন্দেহ করা হচ্ছে। ম’দ তৈরিতে বিষাক্ত ক্লিনার ব্যবহার করার বিষক্রিয়ায় তাঁদের মৃ’ত্যু হয়ে থাকতে পারে।

তুরস্কের ইসলামপন্থী ক্ষমতাসীন একে পার্টি দেশটিতে অ্যালকোহলের ওপর উচ্চ শুল্ক আরোপ করেছে। দেশটিতে ব্যাপক জনপ্রিয় মৌরির স্বাদযুক্ত পানীয় রাকির ওপর গত এক দশকে ৪৪৩ শতাংশ ও বিয়ারে ৩৬৫ শতাংশ শুল্ক বৃদ্ধি করা হয়েছে।

৭০ ঘন-সেন্টিমিটারের একটি রাকির বোতলের দাম প্রায় ২২ মার্কিন ডলার, এর ওপর শুল্ক আরোপ করা হয়েছে প্রকৃত মূল্যের চেয়ে ২৩৪ শতাংশ বেশি।

গত জুলাইতে এরদোগান সরকার আ্যালকোহলের উপর শুল্ক আরো ৬.৯ শতাংশ বৃদ্ধি করেছে। সরকার আশা করছে চলতি বছরে মোট রাজস্বের ২.৭ শতাংশ আসবে অ্যালকোহল থেকে।

সূত্র : রয়টার্স।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন