১০ পয়সার বিরিয়ানি খেতে অচল পয়সা হাতে দীর্ঘ লাইন

প্রকাশিত: অক্টো ১২, ২০২০ / ০৬:৩৪অপরাহ্ণ
১০ পয়সার বিরিয়ানি খেতে অচল পয়সা হাতে দীর্ঘ লাইন

১০ পয়সায় এক প্লেট বিরিয়ানি। না, এটা প্রতিদিনের দাম নয়। ১১ অক্টোবর ‘বিশ্ব বিরিয়ানি দিবস’ উপলক্ষে এমন সুযোগ এনে দেয় ভারতের তামিলনাড়ুর তিরুচি শহরের এক নামি রেস্তোরাঁ।

প্রথম ১০০ জন ক্রেতাকে এই সুযোগ দেওয়া হবে বলে ঘোষণা করা হয় সোশ্যাল মিডিয়ায়। আর তাতেই রবিবার সকাল থেকে লাইন পড়ে যায় রেস্তোরাঁটির সামনে। ক’রো’না সং’ক্র’মণের ভয় ভুলে শারীরিক দূরত্ব না মেনেই ভিড় জমে যায়। হাতে হাতে অচল ১০ পয়সা!

কে এম এস হাকিম বিরিয়ানি। তিরুচি শহরে এই রেস্তোরাঁর বেশ সুনাম রয়েছে। বিশেষ করে বিরিয়ানির জন্য। আর সেই বিরিয়ানি মাত্র ১০ পয়সায় পাওয়ার সুযোগ আর কে হাতছাড়া করতে চায়? সকাল ৯টা থেকেই মানুষের লাইন পড়ে যায় সেখানে। সেই লাইনে সব বয়সের পুরুষ, নারী। কিন্তু ঘোষণা মতো ১০ পয়সায় বিরিয়ানি খেতে পেরেছেন শুধু প্রথম ১০০ জন।

দাম তো কম। কিন্তু অনেককাল আগে বাতিল হয়ে যাওয়া ১০ পয়সা জোগাড় করাও তো সহজ নয়। অনেক ক্রেতাই অনেক খুঁজে তবেই পেয়েছেন অচল ১০ পয়সা।

রেস্তরাঁর মালিক কে এম এস মাইদিন সস্তায় বিরিয়ানি বিক্রি নিয়ে বলেন, ‘আমাদের মূল লক্ষ্য ছিল, বিশ্ব বিরিয়ানি দিবসে কভিড যো’দ্ধা’দের সম্মান জানানো।

সেই কারণে আগে থেকে টোকেন দেওয়া ১১০ জন কভিড যোদ্ধাকে মাত্র ১ টাকার বিনিময়ে বিরিয়ানি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সঙ্গে ভাবা হয়, বাকিদেরও একটা সুযোগ দেওয়া হোক। ঠিক হয় এখনো যাঁদের কাছে বাতিল হওয়া ১০ পয়সা রয়েছে তাঁদেরই এই সুযোগ দেওয়া হবে।’

রেস্তোরাঁর পক্ষ থেকে জানানো হয়েছে, ভবিষ্যতে এমন উদ্যোগ আবারো নেওয়া হবে। আর তাতে আরো অনেক মানুষ খেতে পারবেন সস্তার বিরিয়ানি।

সূত্র : আনন্দবাজার।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন