বলিভিয়াকে উড়িয়ে ব্রাজিলের শুভসূচনা

প্রকাশিত: অক্টো ১০, ২০২০ / ১০:১৯পূর্বাহ্ণ
বলিভিয়াকে উড়িয়ে ব্রাজিলের শুভসূচনা

জাতীয় দলের জার্সিতে ফিরেই জ্বলে উঠলেন রবার্তো ফিরমিনো। জোড়া গোল করেছেন এই লিভারপুল তারকা। তাঁর সঙ্গে একবার করে জালের দেখা পেয়েছেন মার্কিনিয়োস ও ফিলিপ কুতিনহো। তিন সতীর্থের গোল উৎসবের দিনে বলিভিয়াকে উড়িয়ে দিয়েছে ব্রাজিল।

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আজ শনিবার সকালে বলিভিয়াকে ৫-০ গোলে হারিয়েছে ব্রাজিল। এই জয়ের মাধ্যমে ২০২২ সালের কাতার বিশ্বকাপের বাছাইপর্ব শুরু করল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

সাও পাওলোয় ব্রাজিলের উজ্জীবিত ফুটবলের সামনে পাত্তাই পায়নি বলিভিয়া। পুরো ম্যাচে ২০ বার প্রতিপক্ষ শিবিরে আক্রমণ করে স্বাগতিকরা, যার মধ্যে ৯টিই ছিল লক্ষ্যে যাওয়ার মতো। অন্যদিকে ব্রাজিলের গোলপোস্টে মাত্র তিনবার আক্রমণ করে বলিভিয়া; এর মধ্যে লক্ষ্যে যাওয়ার মতো শট ছিল কেবল একটি।

ম্যাচটিতে দলের গুরুত্বপূর্ণ তারকা নেইমারকে না পাওয়ার শঙ্কায় ছিল ব্রাজিল। কিন্তু সব অনিশ্চয়তা কাটিয়ে মাঠে নামেন তিনি। গোল না পেলেও সতীর্থদের গোলে অবদান রেখেছেন এই পিএসজি তারকা।

পুরো ম্যাচে আধিপত্য ধরে রাখা ব্রাজিল মাত্র ১৬ মিনিটেই এগিয়ে যায়। ডান দিক থেকে সতীর্থের বাড়ানো ক্রস ধরে গোল মুখে লাফিয়ে হেডে ব্রাজিলকে এগিয়ে নেন পিএসজি ডিফেন্ডার মার্কিনিয়োস।

৩০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। নেইমারের সঙ্গে বল দেওয়া-নেওয়ার মধ্যে ডি-বক্সে ঢুকে গোলমুখে ক্রস দেন রেনান লোদি। সেখানে গিয়ে আলতো ছোঁয়ায় ঠিকানায় পাঠান ফিরমিনো।

বিরতির পর নিজের দ্বিতীয় গোলের দেখা পান ফিরমিনো। নেইমারের বাড়ানো বল নিচু শটে লক্ষ্যভেদ করেন লিভারপুল ফরোয়ার্ড। পরের মিনিটে হ্যাটট্রিক পূরণ করতে পারতেন তিনি। কিন্তু নেইমারের বাড়ানো বলে ঠিকঠাক শট নিতে পারেননি ফিরমিনো।

প্রতিপক্ষের ভুলে ৬৬ মিনিটে আরেকটি গোল পেয়ে যায় ব্রাজিল। এর কিছুক্ষণ বাদে স্কোরলাইন ৫-০ করেন কুতিনহো। বাঁ দিক দিয়ে নেইমারের ক্রসে হেডে ঠিকানা খুঁজে নেন বার্সেলোনা মিডফিল্ডার। সঙ্গে সঙ্গে গোল উৎসব আনন্দে ভাসে ব্রাজিল। শেষের দিকে আর কোনো গোল না এলে ৫-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে তিতের দল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন