আর্মেনিয়ার অধর্শতাধিক যো’দ্ধা নি’হ’ত কারাবাখে

প্রকাশিত: অক্টো ৩, ২০২০ / ০৮:১০অপরাহ্ণ
আর্মেনিয়ার অধর্শতাধিক যো’দ্ধা নি’হ’ত কারাবাখে

চরম বিরো’ধপূর্ণ কারাবাখ অঞ্চলে আজা’রবাইজান- আর্মে’নিয়া যু’দ্ধে আর্মেনিয়া সমর্থিত অধর্শতাধিক বিচ্ছি’ন্ন’তাবা’দী যো’দ্ধা নি’হত হয়েছেন।

শনিবার বি’রো’ধ’পূর্ণ কারাবাখ অঞ্চলে সপ্তম দিনের যু’দ্ধে এ ঘটনা ঘটে।

খবরে বলা হয়, আর্মেনীয় সরকার নি’হ’ত যো’দ্ধাদের তালিকা সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ফরাসি সংবামাধ্যম ফ্রান্স টুয়েন্টিফোর জানায়, আজারবাইজান সেনাদের ভ’য়া’ব’হ আ’ক্র’ম’ণের মুখে আর্মেনিয়া সমর্থিত বি’চ্ছি’ন্ন’তাবা’দী যো’দ্ধা’দে’র ওই এলাকা থেকে প্র’ত্যা’হা’র করা হয়েছে।

কারাবাখ বি’চ্ছি’ন্ন’তাবা’দী নেতা আরাইক হারুথাইউনইয়ান বলেন, আজা’র’বা’ইজানের সেনারা চূড়ান্ত যু’দ্ধ শুরু করেছে। আমাদের জাতিসত্ত্বা ও মাতৃভূমি এখন হু’মকির মুখে। শক্তিশালী কোনো সামরিক শক্তির হস্তক্ষেপ এখন সময়ের দাবি।

ফ্রান্স টুয়েন্টিফোর তাদের প্রতিবেদনে আরও জানায়, কারাবাখ সেনাবাহিনীর মুখপাত্র সুরেন সারুমইয়ান বলেন, আজারবাইজানের বিমান, ড্রোন ও ট্যাংকের সামনে ‘বীরত্বপূর্ণ প্র’তিরোধ’ গড়েছে বি’চ্ছি’ন্ন’তাবা’দী যোদ্ধা’রা।

এদিকে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, কারাবাখের নতুন এলাকা দ’খ’ল নিয়েছে আজারবাইজানের স্থলবাহিনী, ওই এলাকা শত্রুবাহি’নী থেকে মু’ক্ত করা হয়েছে। ল’ড়া’ই’য়ে প্রায় ২০০ মানুষ নি’হ’ত হয়েছেন। নি’হ’ত’দের মধ্যে ৩০ জনেরও বেশি বেসামরিক নাগরিক রয়েছেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন