রোহি’ঙ্গা ক্যা’ম্পের পাশে অ’স্ত্র কারখানার সন্ধান

প্রকাশিত: অক্টো ৩, ২০২০ / ১১:৪৫পূর্বাহ্ণ
রোহি’ঙ্গা ক্যা’ম্পের পাশে অ’স্ত্র কারখানার সন্ধান

কক্সবাজারের উখিয়ার পালংখালীর গহীন পাহাড়ে অ’স্ত্র তৈরির কারখানার সন্ধান পেয়েছে র‌্যা’ব। কারখানা থেকে দুইজন অ’স্ত্রের কারিগরসহ ৩টি অ’স্ত্র, ২ রাউন্ড গু’লি ও বিপুল পরিমাণ অ’স্ত্র তৈরির সরঞ্জাম উ’দ্ধার করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় উখিয়া উপজে’লার পালংখালী ইউনিয়নের মধুরছড়া পাহাড়ে এ অ’ভিযান চা’লানো হয় বলে জানান র‌্যা’ব-১৫ কক্সবাজার ব্যাটালিয়ানের উপ-অধিনায়ক মেজর মেহেদী হাসান।

আ’টকরা হল মহেশখালী উপজে’লার বাসিন্দা আনোয়ার (৫০) ও এখলাস (৩২)। তারা অ’স্ত্র তৈরীর কারিগর। র‌্যা’ব জানিয়েছে, দীর্ঘদিন ধরে আ’টকরা পালংখালীর গহীন পাহাড়ী এলাকায় অবস্থান করে অ’স্ত্র তৈরী করে রো’হিঙ্গাদের মাঝে সরবরাহ করে আসছিল।

মেজর মেহেদী বলেন, শুক্রবার বিকেলে পালংখালীর রো’হিঙ্গা ক্যাম্প সংলগ্ন সংরক্ষিত গহীন পাহাড়ে কিছু অ’স্ত্র ব্যবসায়ী অবস্থান করছে খবরে র‌্যা’বের একটি দল অ’ভিযান চালায়।

এক পর্যায়ে মধুরছড়া নামের একটি পাহাড় থেকে ২ জনকে আ’টক করা হয়। পরে তাদের অবস্থান নেয়া একটি কুড়ে ঘর থেকে দেশিয় তৈরী ৩টি ব’ন্দুক, ২টি গু’লি ও বেশকিছু অ’স্ত্র তৈরীর সরঞ্জামাদি উ’দ্ধার করা হয়েছে।

র‌্যা’বের এ কর্মকর্তা বলেন, আ’টকরা মহেশখালী থেকে এসে পালংখালীর গহীন পাহাড়ী এলাকায় অবস্থান করে অ’স্ত্র তৈরী করে রো’হিঙ্গাদের কাছে সরবরাহ করত। তারা দীর্ঘদিন ধরে এ অ’স্ত্র তৈরী এ কাজ চালিয়ে আসছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন