সিরাজগঞ্জে যমুনার পানি বি’পৎসীমার উপরে, নদীভাঙন শুরু

প্রকাশিত: অক্টো ২, ২০২০ / ০৭:৪৮অপরাহ্ণ
সিরাজগঞ্জে যমুনার পানি বি’পৎসীমার উপরে, নদীভাঙন শুরু

সিরাজগঞ্জের কাজীপুরে যমুনা নদীর পানি বিপৎসীমার ১৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে সিরাজগঞ্জে আবারও বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে জেলার কাজীপুর, সদর, বেলকুচি, শাহজাদপুর ও চৌহালী উপজেলার নিম্নাঞ্চলের মানুষ।

ঘরবাড়ি ছেড়ে অনেকে বাঁধের ওপর আশ্রয় নিয়েছে। পানিতে তলিয়ে গেছে সদ্য রোপণ করা আমন ধানের ক্ষেত। চলতি বছরে দফায় দফায় বন্যার কারণে ভোগান্তিতে পড়েছে জেলার নদীতীরবর্তী অঞ্চলের মানুষ।

এদিকে যমুনার পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে জেলার অভ্যন্তরীণ করতোয়া, ফুলজোড়, গুমানী নদীর পানিও বাড়তে শুরু করেছে। শুরু হয়েছে তীব্র নদী ভাঙন। গত দুই দিনে তীব্র নদী ভাঙনে জেলার কাজীপুর, শাহজাদপুর ও চৌহালী উপজেলায় অর্ধশতাধিক ঘরবাড়ি, ফসলি জমি, গাছপালা নদীতে বিলীন হয়ে গেছে। ভাঙনের মুখে রয়েছে আরো বহু স্থপনা।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, গত দুই দিন হলো যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমা অতিক্রম করেছে।

সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ হার্ডপয়েন্ট এলাকায় বিপৎসীমার ছয় সেন্টিমিটার ও কাজীপুর পয়েন্টে বিপৎসীমার ১৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভাঙনরোধে বিভিন্ন স্থানে বালির বস্তা ফেলা হচ্ছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন