বিশ্ব শেয়ারবাজারে ধস ট্রাম্পের ক’রোনার খবরে

প্রকাশিত: অক্টো ২, ২০২০ / ০৬:২৫অপরাহ্ণ
বিশ্ব শেয়ারবাজারে ধস ট্রাম্পের ক’রোনার খবরে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্পের ক’রোনা আ’ক্রান্তের খবরে নিম্নমুখী হয়ে পড়েছে বিশ্বের বেশির ভাগ পুঁজিবাজারের লেনদেন সূচক।

নিউইয়র্ক টাইমস জানায়, যুক্তরাষ্ট্র, এশিয়া ও ইউরোপে লেনদেনের সূচক নিম্নমুখী হয়ে পড়েছে। সেই সঙ্গে কমেছে জ্বালানি তেলের দাম। যুক্তরাষ্ট্রে শেয়ারবাজারে লেনদেন কমেছে ১.৯ শতাংশ।

বিশ্বের অন্যতম সেরা পুঁজিবাজারে জাপানের নিক্কেইয়ে লেনদেন কমেছে শূন্য দশমিক ৭ শতাংশ। এ ছাড়া সিডনি, সিঙ্গাপুর ও ব্যাংককে লেনদেন কমেছে এক শতাংশের বেশি। আর ইন্দোনেশিয়ার জাকার্তায় পুঁজিবাজারে ধস এসেছে লাল তালিকায়।

লন্ডনে স্টক মার্কেটে লেনদেন কমেছে শূন্য দশমিক ৭ শতাংশ, ফ্রাঙ্কফুর্টে কমেছে শূন্য দশমিক ৯ শতাংশ, প্যারিসে কমেছে শূন্য দশমিক ৮ শতাংশ।

ক’রোনা ম’হামারিতে বিশ্বজুড়ে জ্বালানি তেলের দাম এমনিতেই নিম্নমুখী। ট্রাম্পের আক্রান্তের খবরের পর জ্বালানি তেলের দাম আরো কমেছে। আজ শুক্রবার জ্বালানি তেলের দাম কমেছে প্রায় তিন শতাংশ পর্যন্ত।

এর আগে শুক্রবার সকালে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘কো’ভিড-১৯ পরীক্ষায় আমি ও ফার্স্ট লেডি মেলানিয়া পজিটিভ হয়েছি। আমরা তাৎক্ষণিকভাবে কোয়ারেন্টিন এবং সুস্থ হওয়ার প্রক্রিয়া শুরু করতে যাচ্ছি। আমরা একসঙ্গেই এটাকে জয় করব।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন