করোনা: মৃ’ত্যু সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ

প্রকাশিত: সেপ্টে ২৯, ২০২০ / ০৭:৫২অপরাহ্ণ
করোনা: মৃ’ত্যু সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ

বিশ্বে করো’না’ভা’ইরাসে মৃ’তে’র সংখ্যা দশ লাখ ছাড়িয়ে গেছে। গবেষকরা বলছেন এখনো পৃথিবীর বহু দেশ থেকে নতুন করে সং’ক্র’ম’ণ বাড়ার খবর আসছে।

জন্স হপকিন্স ইউনিভার্সিটি সংকলিত তথ্যে দেখা যাচ্ছে যে, এই ১০ লাখের মধ্যে প্রায় অর্ধেক মৃ’ত্যু ঘটেছে আমেরিকা, ব্রাজিল আর ভারতে। বিশেষজ্ঞরা বলছেন, প্রকৃত সংখ্যা এর থেকে অনেক বেশি।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজ এটাকে ‘বেদনাদায়ক এক মাইলফলক’ এবং ‘অনুভূতি অবশ করে দেয়া’ পরিসংখ্যান বলে উল্লেখ করেছেন।

এক ভিডিও বার্তায় তিনি বলেছেন, প্রত্যেকটি মানুষের জীবন মূল্যবান। এরা ছিলেন কারোর বাবা ও মা, কারোর স্বামী, কারোর স্ত্রী, ভাই, বোন, বন্ধু, সহকর্মী। এই রোগের নি’ষ্ঠু’র আঘাতে তাদের কষ্ট বহুগুণ বেড়েছে।

চীনের উহানে গত বছরের ডিসেম্বরের শেষ দিকে করো’না’ভা’ই’রাসের প্রা’দু’র্ভাব প্রথম শুরু হবার প্রায় দশ মাসের মধ্যে এই প্রাণ’ঘা’তী ভা’ই’রাস বিশ্বে ১০ লাখ মানুষের জীবন কেড়ে নিল।

চীনে প্রথম এই রোগ দেখা দেবার পর তা ছড়িয়েছে বিশ্বের ১৮৮টি দেশে এবং বিশ্বজুড়ে কভিড শনাক্তের সংখ্যা তিন কোটি ২০ লাখের বেশি। কভিড-১৯এ বিশ্বে সবচেয়ে বেশি মানুষ মা’রা গেছে আমেরিকায়। সেখানে মৃ’তে’র সংখ্যা ২ লাখ ৫ হাজার। ব্রাজিলে মা’রা গেছে ১ লাখ ৪১ হাজার ৭০০ জন। আর ভারতে মা’রা গেছে ৯৫ হাজার ৫০০।

সূত্র : বি’বিসি বাংলা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন