বিসিবি ঘরোয়া ক্রিকেট ফেরাতে যাচ্ছে

প্রকাশিত: সেপ্টে ২৮, ২০২০ / ০৭:৪২অপরাহ্ণ
বিসিবি ঘরোয়া ক্রিকেট ফেরাতে যাচ্ছে

অনিশ্চিয়তায় দুলতে থাকা বাংলাদেশের শ্রীলঙ্কা সফর স্থগিত হয়েছে। লম্বা বিরতি কাটিয়ে এখনই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারছে না বাংলাদেশ।

তবে এর মধ্যেই ঘরোয়া লিগ নিয়ে আশার কথা শুনিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। জানিয়েছেন, ঘরোয়া ক্রিকেট ফেরানোর চেষ্টা করছে বিসিবি।

আজ সোমবার মিরপুর শেরেবাংলায় সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। শ্রীলঙ্কা সিরিজ স্থগিত হওয়ার কথা জানানোর পর ঘরোয়া ক্রিকেট ফেরানোর আশ্বাস দিয়েছেন বিসিবি সভাপতি।

আজ বিসিবিতে অনুষ্ঠিত এক সভায় লিগ পরিচালনার দায়িত্বে থাকা টুর্নামেন্ট কমিটি ও ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) কাছে প্রস্তাবনাও চাওয়া হয়েছে। ক’রো’না মহা’মা’রির মধ্যে ক্রিকেটারদের নিরাপত্তা নিশ্চিত করে কীভাবে লিগ আয়োজন করা যায়, সে ব্যাপারেও পরামর্শ চাওয়া হয়েছে।

সভাশেষে সাংবাদিকদের নাজমুল হাসান বলেন, ‘আমরা ঘরোয়া ক্রিকেট লিগের খেলাগুলো চালু করে দিব। আমি বলেছি ওদের প্রস্তাবটা দিতে। খেলা তো শুরু করা যায় এটা তো সমস্যা না।

কিন্তু কীভাবে আমরা করোনা পরিস্থিতি মো’কা’বিলা করে ক্রিকেটারদের নিরাপদে রেখে খেলা পরিচালনা করতে পারি- সেই প্রস্তাব দিতে বলেছি। এটা নিয়ে কয়েকটি পরামর্শও দিতে বলা হয়েছে। ওরা দু-এক দিনের মধ্যেই মনে হয় আমাদের দিতে পারবে।’

লিগ চালু করার পরিকল্পনা নিয়ে বিসিবি সভাপতি বলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব আমরা লিগটা শুরু করে দিতে চাই। স্থগিত যে লিগটা আছে সেটা নিয়ে আমরা কথা বলেছি। বলা হয়েছে যত তাড়াতাড়ি সম্ভব সামনের বছরের লিগের প্রস্তুতি নিতে।

সেটা সম্ভব হলে হবে না হলে এ বছরের স্থগিত লিগটাই হবে। এই সময়ের মধ্যে আমাদের প্রিমিয়ার লিগের প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ ও তৃতীয় বিভাগ শেষ করতে হবে।’

নাজমুল হাসান আরো বলেন, ‘আমরা দ্রুতই খেলা শুরু করব। কয়েকটা প্রস্তুতি ম্যাচ আছে। এর পরই ঘরোয়া ক্রিকেট শুরু করব আমরা। এখন ঘরোয়া ক্রিকেটেও কয়েক ভাগ আছে। পাঁচ-ছয়টা দল নিয়ে ৯০ জনকে অন্তর্ভুক্ত করে খেলাতে পারি, তাহলে ভালো হয়।

এটা করপোরেট লিগ বা যেকোনো লিগ হতে পারে বা বিসিবির টিমও হতে পারবে। আরেকটি চিন্তা করছি, জাতীয় দল, এইচপি নিয়ে তিন-চারটি দল বানিয়ে ফেললাম। এদের মধ্যে একটা টুর্নামেন্ট আয়োজন করলাম। এ দুইটার মধ্যে যেকোনোটি করার চেষ্টা করব।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন