জাতিসংঘের সাধারণ অধিবেশনে ইরানের ক’ঠোর বি’রোধিতা সৌদি বাদশাহর

প্রকাশিত: সেপ্টে ২৪, ২০২০ / ০৯:৪০অপরাহ্ণ
জাতিসংঘের সাধারণ অধিবেশনে ইরানের ক’ঠোর বি’রোধিতা সৌদি বাদশাহর

জাতিসংঘের সাধারণ অধিবেশনে দীর্ঘ সময় ভার্চুয়াল ভাষণে ইরানের বিরোধিতার করে কড়া বক্তব্য দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

ভাষণে সৌদি বাদশা ইরানকে গণবিধ্বং’সী অ’স্ত্র অর্জন থেকে থামানো ও দেশটিকে নিয়ন্ত্রণে রাখতে যৌথফ্রন্ট গড়ে তোলার আহ্বান জানান।

বাদশাহ সালমান তার উদ্বোধনী ভাষণে মানবিক ত্রাণ ও তহবিল সহায়তায় সৌদি আরবের অবদানের কথা তুলে ধরেন। এর পরই কড়া ভাষায় ইরানের সমালোচনায় নামেন।

তিনি বলেন, ইরানের ব্যাপারে সবার অংশগ্রগণের ভিত্তিতে একটি সামগ্রিক সমাধান এবং সুদৃঢ় আন্তর্জাতিক অবস্থান থাকা প্রয়োজন।

ইরানকে শ’ত্রু হিসাবে চিহ্নিত করে মধ্যপ্রাচ্যে দেশটিকে একটি ‘চরমপন্থি এবং বিশৃঙ্খলা সৃষ্টিকারী’ শক্তি আখ্যা দেন সালমান। তিনি বলেন, গত কয়েক দশকে সৌদি আরব ইতিবাচক ও খোলা মন নিয়ে ইরানের দিকে শান্তির হাত বাড়িয়ে দিয়েছে। কিন্তু কোনো কাজ হয়নি।

তিনি বলেন, ইরানকে নিয়ে আমাদের যে অভিজ্ঞতা হয়েছে, তাতে আমরা এ শিক্ষাই পেয়েছি যে, সংকটের আংশিক সমাধান কিংবা সম্প্রীতির পথে হেঁটে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তায় ইরানের হু’মকি ঠেকানো যাবে না।

জাতিসংঘে ইরান মিশনের মুখপাত্র আলিরেজা মিরইউসেফি ইরানের বিরুদ্ধে এই সব অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন।

করোনা মহামারীর কারণে এবছর জাতিসংঘ সাধারণ পরিষদের সদস্যদেশগুলোর নেতাদের ভাষণ আগে থেকেই রেকর্ড করা হয়েছিল। বুধবার সাধারণ পরিষদের হলে সেই ভাষণের ভিডিও সম্প্রচার করা হয়।

রয়টার্স ও নিউইয়র্ক টাইমস।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন