৬ লাখ ৬০ হাজার রেস্তোরাঁ আবার সচল করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: সেপ্টে ২১, ২০২০ / ১০:১৭অপরাহ্ণ
৬ লাখ ৬০ হাজার রেস্তোরাঁ আবার সচল করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে করো’না’ভা’ইরাস মহা’মা’রীতে রেস্তোরাঁর ভেতরে খরিদ্দারদের বসে খাওয়া নি’ষি’দ্ধের পর প্রায় অচল হয়ে পড়েছে রেস্তোরাঁ ব্যবসা। গত ৭ মাস ধরে চলছে এ অচলাবস্থা। ফলে ৬ লাখ ৬০ হাজার ৭৫৫টি রেস্তোরাঁর ১ কোটি ৫০ লাখ ১ হাজার কর্মচারী প্রায় বেকার হয়ে পড়েছেন।

৩০ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে রেস্তোরাঁর ভেতরে খরিদ্দারদের বসে খাওয়ার নতুন ঘোষণায় প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে ব্যবসায়ী ও কর্মাচারীদের মাঝে।

খরিদ্দারদের জন্য পুরোপুরি খুলে দেয়া হচ্ছে এসব রেস্তোরাঁ। তবে রেস্তোরাঁ কর্তৃপক্ষ তাদের রেস্তোরাঁয় ধারণক্ষমতার ২৫ শতাংশ খরিদ্দারকে প্রতি দফায় ভেতরে প্রবেশের অনুমতি দিতে পারবেন।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো বুধবার এক ঘোষণায় রেস্তোরাঁ চালুর এ অনুমতি দিয়েছেন। ঘোষণায় বলা হয়, রেস্তোরাঁয় খরিদ্দারদের প্রবেশে যে নিষেধাজ্ঞা আরোপ রয়েছে ৩০ সেপ্টেম্বর থেকে তা প্রত্যাহার করা হবে। মহামারী থেকে মুক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে স্বাভাবিক অবস্থায় প্রত্যাবর্তনে আরেক দফা পদক্ষেপ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রে ৬ লাখ ৬০ হাজার ৭৫৫টি রেস্তোরাঁ রয়েছে। এসব রেস্তোরাঁয় প্রায় ১ কোটি ৫০ লাখ ১ হাজার কর্মচারী বেকার হয়ে পড়েছেন। নিউইয়র্কের রেস্তোরাঁ মালিকরা তাদের ব্যবসার ওপর আরোপিত নি’ষে’ধাজ্ঞার কারণে ক্ষতির কথা উল্লেখ করে সম্প্রতি গভর্নর ও মেয়রের বি’রু’দ্ধে ২ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণের মা’ম’লা দায়ের করেছেন। মা’ম’লায় বলা হয়, এ নিষেধাজ্ঞা আরোপ করে সিটির ১৫ হাজার রেস্তোরাঁ মালিকের সাংবিধানিক অধিকার ক্ষুণ্ন করা হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন