মার্কিন নিষেধাজ্ঞায় ইরানি মুদ্রার রেকর্ড দরপতন

প্রকাশিত: সেপ্টে ২০, ২০২০ / ১০:৩৬অপরাহ্ণ
মার্কিন নিষেধাজ্ঞায় ইরানি মুদ্রার রেকর্ড দরপতন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন তেহরানের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দেয়ার এক দিনের মাথায় রোববার বেসরকারি বাজারে ইরানি রিয়ালের দর বিপুল পরিমাণে কমে গেছে। এ খবার জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইরানের ওপর আরোপিত জাতিসংঘের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সেগুলো পুনর্বহাল করতে সদস্য দেশগুলোর ওপর চাপ প্রয়োগ শুরু করেছে যুক্তরাষ্ট্র।

নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো রাজি না হওয়ায় শনিবার ট্রাম্প প্রশাসন এককভাবে ইরানবিরোধী জাতিসংঘ নিষেধাজ্ঞা কার্যকরের ঘোষণা দেয়।

রোববার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, যেসব দেশ ওয়াশিংটনের পদক্ষেপ মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে তার দেশ।

এদিকে মার্কিন ঘোষণাকে ‘অকার্যকর ও অবৈধ’ আখ্যা দিয়েছে ইরান। জাতিসংঘ মহাসচিব নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন, মার্কিন ঘোষণার বিষয়ে কোনো ব্যবস্থা নেবেন না তিনি। কারণ তাতে এই ইস্যুতে অনিশ্চয়তা তৈরি হতে পারে।

বেসরকারিভাবে মুদ্রা বিনিময় পর্যবেক্ষণকারী ওয়েবসাইট বোনবাস্ট ডট কমের হিসাব অনুযায়ী শনিবার এক মার্কিন ডলার বিক্রি হয় দুই লাখ ৬৭ হাজার আটশ’ ইরানি রিয়ালে। কিন্তু রোববার সেই এক মার্কিন ডলারের দাম গিয়ে দাঁড়ায় দুই লাখ ৭৩ হাজার রিয়ালে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন