টিকটকের মার্কিন ভার্সনে ট্রাম্পের সম্মতি

প্রকাশিত: সেপ্টে ২০, ২০২০ / ০৯:২৭অপরাহ্ণ
টিকটকের মার্কিন ভার্সনে ট্রাম্পের সম্মতি

খুদে ভিডিও বানানোর চীনা অ্যাপ টিকটকের মার্কিন ভার্সনের সঙ্গে ওরাকল ও ওয়ালমার্টের যে চুক্তি হয়েছে, তাতে সম্মতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প গতকাল শনিবার নির্বাচনী প্রচারে বের হওয়ার সময় হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, ‘এ চুক্তির প্রতি আমার আশীর্বাদ রইল। আমি চুক্তিটি প্রাথমিকভাবে অনুমোদন দিয়েছি। যদি তারা এটা (চুক্তি) করে তো ভালো, না করলেও ঠিক আছে।’

ট্রাম্প এই অনুমোদন না দিলে আজ রোববার থেকে যুক্তরাষ্ট্রে টিকটক ব্যবহার নিষিদ্ধ হয়ে যেত। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ওরাকল ও ওয়ালমার্টের সঙ্গে চুক্তি অনুযায়ী, চীনা কোম্পানি বাইটড্যান্সের মালিকানাধীন টিকটক অ্যাপটি যুক্তরাষ্ট্রে টিকটক গ্লোবাল নামে কার্যক্রম চালাবে। তারা যুক্তরাষ্ট্রের শিক্ষা খাতে পাঁচ বিলিয়ন (৫০০ কোটি) ডলার বিনিয়োগ করবে।

ট্রাম্প এতে সন্তোষ প্রকাশ করে বলেন, ‘তারা বড় একটি তহবিল দিতে যাচ্ছে। এমনটিই আমি চাইছিলাম।’

ট্রাম্পের দাবি, টিকটক চীন সরকারকে যুক্তরাষ্ট্রের তথ্য সরবরাহ করে। এমন অভিযোগের মধ্যেই টিকটকের বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্প জানান, ১৫ সেপ্টেম্বরের মধ্যে বাইটড্যান্সকে তাদের টিকটক অ্যাপের ইউএস ভার্সন হয় বিক্রি করতে হবে, না হয় ব্যবসা গুটিয়ে ফেলতে হবে। এরপর গত ১৪ সেপ্টেম্বর ওরাকলের সঙ্গে চুক্তি করে টিকটকের ইউএস ভার্সন। তবে মালিকানা পুরোপুরি বিক্রি করেনি কোম্পানিটি।

ট্রাম্পের সমর্থক হিসেবে পরিচিত ওরাকলের চেয়ারম্যান ল্যারি এলিসন। এই সম্পর্কের খাতিরেই তিনি চুক্তিটি করতে পেরেছেন বলে ধারণা করা হচ্ছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন