ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবেনা পাকিস্তান : ইমরান খান

প্রকাশিত: সেপ্টে ১৮, ২০২০ / ০৬:৪৭অপরাহ্ণ
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবেনা পাকিস্তান : ইমরান খান

সংযুক্ত আরব আমিরাত ও বাইরাইনের পথ ধরে পাকিস্তানও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তি করতে পারে বলে সম্প্রতি আন্তর্জাতিক বেশ কয়েকটি মিডিয়ায় গু’ঞ্জ’ন উঠেছে। তবে সেই গু’ঞ্জ’নকে উড়িয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বৃহস্পতিবার গণমাধ্যমকে তিনি বলেন, “ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ ‘অর্থহীন’। ফিলিস্তিনি জনগণ যে বিষয়টিকে প্রত্যাখ্যান করেছে, সে বিষয়ে আমরা কোনো সিদ্ধান্ত নিতে পারি না।”

তিনি আরো বলেন, ফিলিস্তিনিরা ওই অঞ্চলের মালিক, তার পরও তারা তাদের জমি এবং অধিকার থেকে বঞ্চিত।

এর আগে গত মঙ্গলবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তি করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং আমিরাত ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীদ্বয়সহ সংশ্লিষ্ট উচ্চপদস্থ কূটনীতিকরা।

উল্লেখ্য, ইসরায়েলের সঙ্গে আমিরাত ও বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তিকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করে শনিবার রাস্তায় নেমে বি’ক্ষো’ভ দেখিয়েছে ফিলিস্তিনিরা। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের এই পদক্ষেপের ফলে ফিলিস্তিনিরা আরো বিচ্ছিন্ন হয়ে পড়বে বলে আ’শ’ঙ্কা করা হচ্ছে।

সূত্র : মিডলইস্ট মনিটর।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন