মালয়েশিয়ায় করোনারোধে আসতে পারে এক নতুন সিদ্ধান্ত

প্রকাশিত: সেপ্টে ১৭, ২০২০ / ০১:১২অপরাহ্ণ
মালয়েশিয়ায় করোনারোধে আসতে পারে এক নতুন সিদ্ধান্ত

মালয়েশিয়ায় মহা’মা’রি করোনাভাই’রাসে (কোভিড-১৯) আক্রা’ন্তের সংখ্যা বেড়েই চলেছে। সেজন্য সং’ক্র’মণরোধে নতুন সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার। এমনই আভাস দিয়েছেন প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন। ‘মালয়েশিয়া ডে’ উপলক্ষে গতকাল মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রাতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেন, মালয়েশিয়ায় আন্তর্জাতিক বিমানবন্দর খুলে দিতে এখনই তাড়াহুড়ো নেই।

কারণ দেশে প্রতিদিন কোভিড-১৯-এ আক্রা’ন্তের সংখ্যা বেড়েই চলেছে। বিমানবন্দর খুলে দেয়ার পরিবর্তে সীমান্তে বিধি-নিষে’ধ কঠো’র করা হবে। বিশেষত অবৈ’ধ অভিবাসীদের প্রবেশের বিষয়টি নিয়ন্ত্রণে রাখা জরুরি। কারণ সীমান্ত দিয়ে প্রবেশকারীদের মাধ্যমে কোভিড-১৯ ভাই’রাস ছড়িয়ে যেতে পারে।

মহিউদ্দিন ইয়াসিন বলেন, বিনিয়োগ এবং আমদানি-রফতানির কাজে জড়িত ব্যবসায়ী এবং শিক্ষার্থীদের ওপর কঠোর নিয়ম থাকলেও তারা মালয়েশিয়ায় চলাচল করতে পারছেন, তবে বাকিদের এদেশে প্রবেশ এখনো নিষি’দ্ধ রয়েছে।

করোনার বিস্তার ঠেকাতে সরকার কঠো’র চেষ্টা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে দেশে যেভাবে আক্রা’ন্তের সংখ্যা বাড়ছে, তাতে সরকারকে নতুন সিদ্ধান্ত নিতে ভাবিয়ে তুলেছে। অন্যান্য দেশগুলো আক্রা’ন্তের সংখ্যা কমিয়ে আনার চেষ্টা চালালেও এখনো কমার লক্ষণ দেখা যাচ্ছে না। আসলে বেশ কয়েকটি দেশে আবারও নতুন করে আক্রা’ন্তের সংখ্যা বাড়ছে।

তিনি বলেন, বিশ্বজুড়ে জনগণ যদি সতর্ক না হয়ে ম’হামা’রিকে অবহেলা করে, তাহলে একই ঘটনা বারবার ঘটবে, করোনা আর নিয়ন্ত্রণ হবে না। মালয়েশিয়ায় করোনা পরিস্থিতি স্বাভাবিক ও নিয়ন্ত্রণে এলেও বর্তমানে আবারও বেড়ে গেছে। আক্রা’ন্তের হার এভাবে বাড়তে থাকলে সরকার আবারও পরিপূর্ণ লকডা’উন বা এমসিও ঘোষণা করবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন