প্লাটিলেট বাড়াতে খেতে হবে যেসব খাবার

গোটা দেশে ডেঙ্গু পরিস্থিতি দিন দিনই খারাপ হচ্ছে। রাজধানী থেকে এই জ্বর ছড়িয়ে পড়েছে দেশের ৫৯ টি জেলায়। এবার ডেঙ্গু হেমোরেজিক ফিভার বেশি হচ্ছে। এতে রোগীর রক্তে প্লাটিলেটের সংখ্যা কমে যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, প্রথম থেকে ডেঙ্গুর ঠিক মতো চিকিৎসা করলে এবং সঠিক পরিমাণে তরল গ্রহণ করলে ডেঙ্গু মারাত্মক আকার ধারন করবে না। বিভিন্ন গবেষণায় দেখা গেছে কয়েকটি খাবার খেলে প্লাটিলেট বাড়ে। যেমন-

তরল খাবার : ডেঙ্গু আক্রান্তদের পানির পাশাপাশি প্রচুর পরিমাণে তরল খাবার যেমন-কমলার রস, লেবুর শরবত, ডাবের পানি, আদা পানি, স্যালাইন খেতে হবে শরীরে আর্দ্রতা বজায় রাখার জন্য।

ডালিম : এতে উচ্চ পরিমাণে পুষ্টি উপাদান থাকায় এটি খেলে শরীরে শক্তি বাড়বে।

হারবাল চা : আদা ও দারুচিনিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এগুলো জ্বর কমাতে সাহায্য করে।সেই সঙ্গে রোগীর দুর্বলতা কমায়। ডেংঙ্গু জ্বর হলে রোগীকে এসব উপাদানে তৈরি হারবাল চা দিন।

পেঁপে পাতা : বিশ্বের বিভিন্ন দেশে ডেঙ্গু রোগীদের পেঁপে পাতার রস খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এতে থাকা কাইমোপ্যাপিন ও প্যাপাইন প্লাটিলেটের সংখ্যা ও রক্ত চলাচল স্বাভাবিক করতে সাহায্য করে।।এজন্য ফলজ কোনও পেঁপে গাছ থেকে পাতা ছিঁড়ে ভাল ভাবে পরিষ্কার করে নিন। পাতাগুলি পরিষ্কার পাটায় বাটুন বা ব্লেন্ডারে ব্লেন্ড করুন। এবার এর থেকে বের হওয়া রস ছেঁকে নিন। দিনে তিন বার এই মিশ্রণটি এক কাপ করে খান। প্রয়োজনে সামান্য মধু মিশিয়ে নিন। এছাড়া এই পাতা সিদ্ধ করে এর পানিও খেতে পারেন।

স্যুপ : ডেঙ্গু রোগীকে বিভিন্ন সবজি যেমন- ব্রকলি , পালং শাক , গাজর দিয়ে তৈরি সবজির স্যুপ খেতে দিন। এটি রোগীর দুর্বলতা কমিয়ে শরীরে শক্তি জোগাবে।

ঝুঁকি এড়াতে অল্প তাপমাত্রার জ্বর হলেও বিশেষজ্ঞর পরামর্শ নিন।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত