লেবাননে নি’হ’ত বেড়ে ২২০, পদত্যাগ করল আরো দুই মন্ত্রী

প্রকাশিত: আগ ১০, ২০২০ / ১০:৩০অপরাহ্ণ
লেবাননে নি’হ’ত বেড়ে ২২০, পদত্যাগ করল আরো দুই মন্ত্রী

লেবাননের বৈরুতে ভ’য়া’বহ বি’স্ফো’রণের ঘটনায় সরকারবি’রো’ধী তী’ব্র বি’ক্ষো’ভের মাঝে আজ সোমবার দেশটির আরো দুজন মন্ত্রী পদত্যাগ করেছেন।

এ নিয়ে দেশটির ৯ এমপি এবং মন্ত্রিসভার চার সদস্য পদত্যাগ করলেন। এর ফলে দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াবের নেতৃত্বাধীন পুরো সরকার ভা’ঙ’নের মুখে পড়তে যাচ্ছে।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, গত মঙ্গলবারের ওই বিস্ফোরণের ঘটনায় সরকারের ব্যর্থতার দায় স্বীকার করে সোমবার দেশটির আইনমন্ত্রী ম্যারি ক্লদ নাজম ও অর্থমন্ত্রী গাজী ওয়াজনি পদত্যাগ করেন। এর আগে রোববার দেশটির তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ ও পরিবেশ মন্ত্রী দামিয়ানোস কাত্তার পদত্যাগ করেন।

বৈরুত বি’স্ফো’রণের পর হাজার হাজার ক্ষু’ব্ধ জনতা শনিবার রাস্তায় নেমে আসে। তারা রাজনৈতিক ব্যবস্থা পরিবর্তনের দাবি জানায়। ওই বি’ক্ষো’ভ রোববারও অব্যাহত ছিল। বি’ক্ষো’ভকারীদের দাবি সরকারের পদত্যাগ। এ লক্ষ্যে তারা চারটি মন্ত্রণালয় এবং ব্যাংক অ্যাসোসিয়েশনের অফিসেও ঢুকে পড়ে।

এদিকে বি’স্ফো’রণে নি’হ’তের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে এবং এখনও নিখোঁজ রয়েছেন আরো ১১০ জন। এছাড়া এতে আ’হ’ত হয়েছেন ছয় হাজারের বেশি মানুষ। স্থানীয় সংবাদমাধ্যম আল-মারসাদ বৈরুতের গভর্নর মারওয়ান আবুদের বরাত দিয়ে হ’তা’হ’তের এই সংখ্যা জানানো হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন