লেবাননের তথ্যমন্ত্রীর পর সরে দাঁড়ালেন পরিবেশমন্ত্রীও

প্রকাশিত: আগ ১০, ২০২০ / ০৪:৩১অপরাহ্ণ
লেবাননের তথ্যমন্ত্রীর পর সরে দাঁড়ালেন পরিবেশমন্ত্রীও

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে সরকারের ব্যর্থতার দায় স্বীকার করে দেশটির তথ্যমন্ত্রীর পদত্যাগের কয়েক ঘণ্টার মধ্যেই সরে দাঁড়ালেন পরিবেশমন্ত্রী দামিয়ানোস কাত্তারও। খবর আলজাজিরা ও বিজনেস ওয়ার্ল্ডের।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, লেবানিজ প্রধানমন্ত্রী তার ঘনিষ্ঠ সহযোগী দামিয়ানোস কাত্তারকে পরিবেশমন্ত্রী পদে ধরে রাখার চেষ্টা করেছিলেন। কিন্তু পদত্যাগের সিদ্ধান্তে অনড় থাকেন কাত্তার।

এর আগে রোববার সরকারের ব্যর্থতার দায় কাঁধে নিয়ে পদত্যাগের ঘোষণা দেন লেবাননের তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ। টেলিভিশনে দেয়া এক সংক্ষিপ্ত ভাষণে তিনি বলেন, বৈরুতে বিশাল বিপর্যয়ের পর আমি সরকার থেকে পদত্যাগ করেছি। আমি লেবানিজদের কাছে ক্ষমা প্রার্থনা করছি। আমরা তাদের প্রত্যাশা পূরণ করতে পারিনি।

গত মঙ্গলবার বৈরুতের পূর্বাঞ্চলীয় বন্দরে ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন অন্তত ১৫৮ জন, আহত ছয় হাজারেরও বেশি মানুষ। বিস্ফোরণে শহরটির অর্ধেকই ধূলিসাৎ হয়ে গেছে। এতে গৃহহীন হয়ে পড়েছেন তিন লাখের বেশি বাসিন্দা।

লেবাননের সরকারি কর্মকর্তাদের বিশ্বাস, বৈরুত বন্দরের একটি গুদামে প্রায় সাত বছর ধরে মজুদ করে রাখা দুই হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকে এ বিস্ফোরণ ঘটেছে।

বিস্ফোরণের জন্য সরকারের অবহেলা ও দায়িত্বহীনতাকে দায়ী করে গত কয়েক দিন ধরে লেবাননের রাস্তায় বিক্ষোভ করছেন হাজার হাজার মানুষ। শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি সরকারি অফিসে হামলা চালায় সরকারবিরোধী বিক্ষোভকারীরা। এদিন বৈরুতে হাজার হাজার বিক্ষোভকারীর সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটেছে। এ সময় বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ারগ্যাস নিক্ষেপ করে পুলিশ। এএফপি বলছে, শনিবারের ওই সংঘর্ষে পুলিশের অন্তত এক কর্মকর্তা নিহত হয়েছেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব আগাম নির্বাচনের প্রস্তাব দিয়েছেন। সংকট সমাধানে দেশটির সব রাজনৈতিক দলকে ভেদাভেদ ভুলে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি। লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বলেছেন, আগাম সংসদ নির্বাচনের মাধ্যমেই কেবল বর্তমান সংকট থেকে উত্তরণ সম্ভব।

এর আগে গত সপ্তাহে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী নাসিফ হিট্টি প্রধানমন্ত্রী হাসান দিয়াবের কাছে পদত্যাগপত্র পেশ করেছেন। অর্থনৈতিক সংকট ব্যবস্থাপনার ক্ষেত্রে সরকার অদক্ষতার পরিচয় দিচ্ছে বলে তিনি অভিযোগ করেছিলেন। তবে পররাষ্ট্রমন্ত্রী পদত্যাগ করেছেন বৈরুত বিস্ফোরণের আগে। এর পর নয়া পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন শেরবেল ওহেবি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন