যে ৫ অভ্যাস দায়ী রাতে ঘুম না আসার জন্য

প্রকাশিত: জুলা ৩১, ২০২০ / ০৩:৫২অপরাহ্ণ
যে ৫ অভ্যাস দায়ী রাতে ঘুম না আসার জন্য

রাতে ভালো ঘুম হয় না? আসলে আমাদের মন যদি শান্তিতে না থাকে, তাহলে সেই অশান্তির রেশ আমাদের ঘুমেও এসে লাগবেই। আর ঘুম যদি ঠিকমতো না হয়, তাহলেও মনে শান্তি থাকবে না। রাতে ঘুম না আসার জন্য দায়ী বেশ কয়েকটি অভ্যাস।

মোবাইল বা ল্যাপটপ ব্যবহার

ঘুমানোর আগে নিজেকে একা কিছুক্ষণ সময় দিন। সারাদিন মোবাইল ও ল্যাপটপে যত কাজ করেছেন সেগুলো বরং মনে মনে ভাবুন। চোখটাকেও বিশ্রাম দিন। মোবাইল বা ল্যাপটপের এলইডি লাইটের ফলে চোখে প্রভাব তো পড়েই, সঙ্গে ঘুমেরও বড়সড় ব্যাঘাত ঘটে।

ডিজিটাল স্ক্রিন মস্তিষ্ক থেকে মেলাটোনিন নিঃসরণে বাধা দেয়। এই মেলাটোনিন আপনাকে ঘুমোতে সাহায্য করে।

চা বা কফি

ঘুমানোর বেশ কিছুক্ষণ আগেই রাতের খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। অনেকেই রাতে খাবার খাওয়ার পর ঘুমানোর আগে চা বা কফি খান। কিন্তু মনে রাখবেন, চা বা কফিতে থাকা ক্যাফিন আপনার ঘুম নষ্ট করে। অ্যাড্রিনালির নিঃসরণ বাড়িয়ে আপনাকে আরও সজাগ করে তোলে। মাথায় তৈরি হওয়া কেমিক্যাল অ্যাডিনোসিন যা আপনাকে ঘুমোতে সাহায্য করে, চা বা কফি সেটার নিঃসরণ আটকে দেয়।

তৈলাক্ত খাবার

বিয়ে বাড়ি, জন্মদিন, পার্টি থেকে খুব তৈলাক্ত খাবার খেয়ে এলে সহজেই ঘুম আসতে চায় না। কারণ পেট যদি সঠিক না থাকে, তবে ঘুমের ব্যাঘাত ঘটবেই। তৈলাক্ত খাবার খেলে শরীরের ক্ষতির পাশাপাশি ঘুমেরও ক্ষতি হয়। ঘুমের আগে স্ন্যাকস খাওয়া বা জাঙ্ক ফুড খেলেও শরীরের ক্ষতি হয় এবং তার প্রভাবে ঘুমের ব্যাঘাত ঘটে।

ধূমপান

ধূমপান শরীরের পক্ষে কতটা ক্ষতিকারক তা বিজ্ঞানসম্মতভাবে প্রমাণিত। শ্বাসনালী ও ফুসফুসের ক্ষতি করার পাশাপাশি ঘুমেরও ব্যাঘাত ঘটায় ধূমপান। আপনি যদি বিশ্বাস করেন যে, সিগারেট পান করলে আপনার শরীরে রিল্যাক্স হয়, তবে তা ভুল জানেন। এর থেকে বেরনো নিকোটিন আপনার ঘুমের ব্যাঘাত ঘটায়। যেকোনো ধরনের তামাকজাত দ্রব্যই ঘুমের ক্ষতি করে।

ঘুমের আগে ভয়ের সিনেমা

আপনার হয়তো থ্রিলার বা ভূতের সিনেমা দেখতে ভালো লাগে। সারাদিনের কাজের পর যখন আপনি ঘুমাতে যান, তখন সময় পেলেই এ ধরনের ছবি দেখার অভ্যেস রয়েছে? তবে শীঘ্রই এটা বদলাতে হবে। এ ধরনের ছবি দেখলে শরীরে অ্যাড্রিনালিনের নিঃসরণ হয়। ফলে তা আপনাকে আরও বেশি সজাগ করে তোলে। ভূতের ছবি অনেক সময় বাজে স্বপ্ন দেখায়। ফলে ঘুম নষ্ট হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন