হতাশ হয়ে কোনো লাভ নেই: তাইজুল

প্রকাশিত: জুলা ২৬, ২০২০ / ০৯:১৭অপরাহ্ণ
হতাশ হয়ে কোনো লাভ নেই: তাইজুল

মহা’মা’রী করো’না’ভা’ইরাসের প্রভাব ভালোভাবেই পড়েছে ক্রীড়াঙ্গনে। আর্থিক সং’ক’ট এড়াতেই জীবনের ঝুঁ’কি নিয়ে খেলায় ফিরেছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। আগামী মাসে ফিরবে পাকিস্তানও। করোনায় সবচেয়ে বড় ক্ষ’তিটা হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের।

অতীতের যে কোনো সময়ের তুলনায় এ বছরই সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলার সুযোগ ছিল টাইগারদের। করোনায় সেই সুযোগ হাতছাড়া তামিম-মুমিনুলদের।

করোনায় বাতিল হয় বাংলাদেশ দলের পাকিস্তান, আয়ারল্যান্ড, শ্রীলংকা ও নিউজিল্যান্ড সফর। এ বছরই বাংলাদেশ সফরে আসার কথা ছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ক্রিকেট দলের। শুধু তাই নয়! করোনায় স্থগিত এশিয়ার সবচেয়ে বৃহৎ টুর্নামেন্ট এশিয়া কাপ ও আইসিসির জনপ্রিয় আসর টি-টোয়েন্টি বিশ্বকাপ।

দ্বিপাক্ষিক সিরিজের পাশাপাশি এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় এ বছর আর কোনো খেলা নেই টাইগারদের। আইসিসির এফটিপি তথা ফিউচার ট্যুরস প্রোগ্রামে বছরজুড়ে খেলা পেয়েও করোনায় খেলতে পেরে হতাশ জাতীয় দলের টেস্ট স্পেশালিস্ট বোলার তাইজুল ইসলাম।

রোববার বিকালে সঙ্গে একান্ত আলাপে জাতীয় দলের বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম বলেন, হতাশা বলতে কী- প্রত্যেকটা প্লেয়ারেরই বছরজুড়ে একটা টার্গেট থাকে যে, এতগুলো ম্যাচ আছে আমাকে এত রান করতে বা এতগুলো উইকেট শি’কা’র করতে হবে। কিন্তু ক’রো’নার কারণে এ বছর আমাদের রেকর্ডসংখ্যক টেস্ট ম্যাচ থাকা সত্ত্বেও খেলা হচ্ছে না। এটা সত্যিই হতাশাজনক।

জাতীয় দলের হয়ে ২৯টি টেস্ট ম্যাচে অংশ নিয়ে ১১৪টি উইকেট শিকার করা তাইজুল আরও বলেন, আসলে এখানে আমাদের কোনো হাত নেই। শুধু বাংলাদেশ না, সারা বিশ্বেই একই অবস্থা।

আমি যেটা মনে করি, খেলা না হওয়ায় এটা একটা বড় ক্ষতি বড় হতাশার। কিন্তু হতাশ হয়েও কোনো লাভ নেই। আল্লাহ যা করেন তা বান্দার ভালোর জন্যই করেন।

দ্বিপাক্ষিক সিরিজ এশিয়া কাপ স্থগিত হওয়ার পর একটু আশা ছিল যে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে। কিন্তু গত সোমবার আইসিসি বিশ্বকাপ স্থগিতের সিদ্ধান্ত নেয়।

এ ব্যাপারে তাইজুল বলেন, আসলে এসব বিষয়ে আর কী বলব! কোনো কিছুই মাথায় আসছে না। ইংল্যান্ড হয়ত পরিস্থিতি সামলিয়েই খেলছে, এছাড়া আর কোথায়ও খেলা হচ্ছে না।

বিশেষ করে আমাদের পরিবারের আমি যে একা তা তো নয়! পরিবারে দাদা-দাদির মতো বয়স্ক মানুষ আছে, ছোট ছোট ছেলেমেয়েরা আছে। আমাদের কারণে তাদের জীবন শ’ঙ্কায় পড়ুক কেউ চাইবে না।

ইংল্যান্ড এখন ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে খেলছে, এরপর পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে। বছরজুড়ে টাইগারদের আর কোনো খেলা না থাকায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড চাচ্ছে স্থগিত হয়ে যাওয়া শ্রীলংকার সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজটি আয়োজন করতে।

এ ব্যাপারে ২৮ বছর বয়সী জাতীয় দলের তারকা ক্রিকেটার তাইজুল বলেন, এটা আসলে ক্রিকেট বোর্ডের সিদ্ধান্তের ব্যাপার। আমরা খেলোয়াড়রা নাও করতে পারব না আবার হ্যাঁও বলতে পারব না।

বোর্ড যেটা করবে সেটা আমাদের মেনে নিতেই হবে। তবে আমার মনে হয়, আমাদের জন্য রিক্স হবে ক্রিকেট বোর্ড এমন কিছু করবে না। আমাদের জন্য যেটা ভালো হবে বোর্ড সেটাই করবে, আমরা সে পথেই অটল থাকব।

দীর্ঘদিন গৃহবন্দি থাকার পর নিজ উদ্যোগেই ফিটনেস ধরে রাখতে অনুশীলনে ফিরেছেন মুশফিক, ইমরুল, মিরাজ, তাসকিনসহ অনেকেই। ঈদুল আজহার পর অনুশীলনে ফিরবেন তাইজুল।

গ্রামের বাড়িতে নিকটাত্মীয়দের সঙ্গে ঈদ উদযাপন করতেই চলতি সপ্তাহে স্ত্রী আর একমাত্র ছেলেকে নিয়ে নাটোর যাচ্ছেন জাতীয় দলের এই টেস্ট বোলার। ঈদের’ ছুটি কাটিয়ে মুশফিক-ইমরুলদের সঙ্গে অনুশীলনে যোগ দেবে’ন তিনি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন