সুশান্তের ডায়েরি থেকে বেরিয়ে এল বহু নতুন তথ্য, ফেঁসে যাচ্ছেন রিয়া

প্রকাশিত: জুন ২৯, ২০২০ / ১০:১০পূর্বাহ্ণ
সুশান্তের ডায়েরি থেকে বেরিয়ে এল বহু নতুন তথ্য, ফেঁসে যাচ্ছেন রিয়া

সুশান্ত সিংহ রা’জপু’র মৃ’ত্যুর’হ’স্যে এবার গু’রুত্ব’পূর্ণ ভূ’মিকা নি’ল তার লে’খা ডা’য়েরি’। পু’লি’শের সূত্র থে’কে জানা গেল, সুশা’ন্ত ডা’য়েরিতে’ দৈন’ন্দিন জী’বনের বি’শেষ বি’শেষ ঘট’না লি’খে রাখ’তেন। তার মো’ট চা’রটি ডায়ে’রি উ’দ্ধার হয়েছে।

ডা’য়েরি থেকে জা’না যায়, অ’ক্টো’র থেকে জানু’য়ারি প’র্যন্ত সুশা’ন্তের পি আর এবং ম্যা’নে”জারকে ছু’টি দেওয়া হ’য়েছি’ল। সে সময় না’কি দু’টি ‘সংস্থা শুরু’ করে’ছি’লেন তি’নি। দু’টি’রই অংশ’ ছিলে’ন সুশা’ন্তের ঘ’নি’ষ্ঠ বা’ন্ধবী রি’য়া এবং তার ভা’ই শৌ’ভি’ক।

তার আ’গে আরও এ’কটি সংস্থা শুরু করা হ’য়েছি’ল। সেই সং’স্থায় অন্য আ’রও অনেকে অংশী’দা’র ছি’লেন। প্র’ত্যেক খুঁ’টিনা’টি ডা’য়েরি’তে লিখে রেখে’ছেন সুশা’ন্ত। কো’ম্পা’নিগু’লোর ডি’রে’ক্টর কে কে হবেন, অ’ন্যান্য কোন কোন বিষ’য় কারা কারা দেখবেন, সেস’ব লিখে রাখ’তেন সুশা’ন্ত। সেই লিখিত বিব’র’ণের ভি’ত্তিতে তার সাবেক ম্যা’নে’জার শ্রু’তি’ মোদী এবং চা’র্টার্ড অ্যা’কাউ’ন্ট্যা’ন্টের সঙ্গে কথা বলে রিপো’র্ট তৈরি করেছে পুলিশ।

তদ’ন্তকা’রীরা জা’নতে পেরেছেন, ২০১৮ সালে সুশা’ন্তের প্রথ’ম কো’ম্পানি তৈ’রি হয়। সেখানে সু’শা’ন্তের সঙ্গে ছিলেন ব’রুণ মা’থুর এবং সৌ’রভ মি’শ্র। সুশা’ন্ত-বরুণ-সৌরভ তি’নজন ছিলেন কো’ম্পা’নির ডি’রেক্ট’র।

এরপর সুশা’ন্তের জী’বনে আ’সেন রিয়া চক্র’বর্তী। তা’পরই পা’ল্টে যেতে থাকে সুশা’ন্তের সংস্থার ব্যব’সা’য়িক ও বাণি’জ্যিক স’মী’করণ। সু’শান্তে’র ঘনি’ষ্ঠ সূ’ত্রের দাবি, বহু পুরনো কর্মী’কে বা’দ দিয়ে দে’য়া হয়। সে স’য় দু’টি নতু’ন সং’স্থাও শু’রু হয়।

২০১৯ সা’লের সে’প্টেম্ব’রে একটি কো’ম্পানি শু’রু হয়। সেখা’নে তিন’জন ডি’রে’ক্টর ছিলেন— সুশান্ত, রিয়া এবং রি’য়ার ভাই শৌ’ভিক। চলতি বছরে’র জা’নুয়া’রিতে একটি কো’ম্পানি শু’রু করা হয়। সেখানে ডি’রে’ক্টর ছিলেন সু’শান্ত ও শৌভি’ক।

ত’দন্তে জানা গেছে, সুশা’ন্তে’র স’ঞ্চ’য়ের প্রা’য় সব’ই এই সংস্থা’য় বি’নিয়ো’গ করা হ’য়েছি’ল। কিন্তু রিয়া বা শৌ’ভি’কের প’ক্ষ থেকে কোনও বিনি’য়ো’গ করা হয়ে’ছি’ল কিনা, তা এখনও ‘জা’না যা’য়নি।

স্বভা’ব’তই প্রশ্ন উঠে’ছে। তাহ’লে কি সুশান্ত বু’ঝতে পে’রেছি’লেন, তিনি যে আ’র্থিক বিনি’য়ো’গ করে’ছি’লেন, তা আ’র ফি’রে পাও’য়ার ম’তো’ অ’বস্থা’য় নেই?

সম্প্রতি বিভি’ন্ন সংবা’দমাধ্য’মের প্র’তিবে’দনে প্রকাশ, সুশা’ন্ত আ’র্থিক ক্ষতি’র মু’খো’মুখি হয়েছি’লেন। জ’ল্পনা, তাহ’লে কি এই নতুন সং’স্থাগু’লোর জন্যই তিনি ভ’রাডু’বি’র শি’কার হন?

উ’দ্ধার হওয়া ডা’য়েরি’তে হ’তা’শা, অ’বসা’দ’ বা আ’ত্ম’হ’ত্যা নিয়ে কিছু উল্লেখ না থাক’লেও আ’র্থি’ক বি’নিয়ো’গের হি’সাব সু’শান্ত বি’শদভা’বে লি’খে রাখতেন। পুলি’শ এখন সেটাই তাদের তদ’ন্তের তু’রুপে’র তা’স করেছে।

পুলি’শ কথা ব’লবে সৌর’ভ মি’শ্র এবং সু’শান্ত মাথু’রে’র স’ঙ্গেও। মাত্র ৩৪ বছর বয়’সেই’ শেষ হয়ে যাওয়া সু’শা’ন্তের মৃ’ত্যু’র’হ’স্যে আ’ত্ম’হ’ত্যা’ ছা’ড়াও অন্য কো’নও দিক আছে কি না, তা খতি’য়ে দেখ’তে ডা’য়েরি’গু’লো’কে বিশে’ষ গুরুত্ব দি’চ্ছে পুলি’শ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন